`সড়ক দুর্ঘটনা রোধের দায়িত্বে নিয়োজিত সংস্থাগুলো ঠিকভাবে কাজ করছে না’

0
84

খবর ৭১: সড়ক দুর্ঘটনা রোধের দায়িত্বে নিয়োজিত সংস্থাগুলো ঠিকভাবে কাজ করছে না । প্রতিটি দুর্ঘটনার ক্ষেত্রে সংস্থাগুলোর প্রতিবেদন তৈরি করার কথা। সে কাজটিও ঠিকভাবে করা হচ্ছেনা। কোনো জবাবদিহি নেই। সড়ক দুর্ঘটনাকে জাতীয় জরুরি বিষয় হিসেবে বিবেচনা করতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী ।
সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে । এর মধ্যে রয়েছে সড়ক পরিবহন খাতে অনিয়ম, দুর্নীতি ও সরকারি দলের লোকদের চাঁদাবাজি বন্ধ করা,দুর্ঘটনায় হতাহত ব্যক্তিদের আর্থিক সহায়তায় তহবিল গঠন ইত্যাদি উপর জোড়ালো দাবি ও সুপারিশ নিতিমালা গ্রহণের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেন মিফতাহ সিদ্দিকী ।

তিনি আজ ( ৮ জুলাই সোমবার-) বিকেলে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন, বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক, লেখক কলামিস্ট, নয়াদেশ বিশেষ প্রতিনিধি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারকে দেখতে সিলেট থেকে এসে তাঁহার বাসায় সেগুনবাগিচায় উপস্থিত হয়ে উপরোক্ত কথাগুলো বলেন।
উক্ত সময় উপস্থিত ছিলেন- জনতা ব্যাংকের সাবেক প্রিন্সিপ্যাল ও কোয়ান্টাম মেথড এর উপ পরিচালক এম এম এ মনঈম শাকির, দৈনিক মানবকণ্ঠ সিনিয়র সাংবাদিক, সলিম উল্লাহ মেজবাহ, জাতীয়তাবাদী ছাত্রদল নেতা সরোয়ার আলম খান ও ছাত্রদল নেতা হাবিবুর রহমান হাবিব প্রমুখ ।

মিফতাহ সিদ্দিকী বলেন, সড়ক টেকসই ও আধুনিকায়নের জন্য সরকার যা বিনিয়োগ করছে, তার ফল পাওয়া যাচ্ছে না। সরকারি নির্দেশনা থাকার পরও পরিবহনমালিক-চালক যখন যাত্রীদের সঙ্গে অসদাচরণ করতে থাকেন, তখন বুঝতে হবে এ দেশে দুর্ঘটনা শুধু কারিগরি সমস্যা নয়, রাজনৈতিক পৃষ্ঠপোষকতার বিষয়ও জড়িত।

২০২১ সালে দেশে ৫ হাজার ৬২৯টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৭ হাজার ৮০৯ জন। আহত হয়েছে ৯ হাজার ৩৯ জন। সড়ক, রেল ও নৌপথে মোট দুর্ঘটনার ৯১ শতাংশই সড়কে ঘটছে। ( ২৩ জানুয়ারি ২০২২-) রোববার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘বার্ষিক সড়ক দুর্ঘটনা প্রতিবেদন ২০২১’ প্রকাশ করে।

উল্লেখ্য, বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সদস্য, নয়াদেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি, জাতীয় জনতা ফোরামের প্রতিষ্ঠাতা আহবায়ক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার গত ২৫ জুলাই ২০২২ সোমবার রাত সাড়ে এগারোটায় রাজধানীর সাইন্সল্যাবে মোড়ে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। বর্তমানে সেগুনবাগিচায় বাসায় চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে। উক্ত দূর্ঘটনায় তাহার ডান পায়ের হাঁটুর নিচে হাড্ডি ভেঙ্গে গেছে এছাড়াও আরও অনেক জায়গায় গুরুতর জখম হয়। বর্তমানে তাঁহার পায়ের অবস্থা খুবই খারাপ, অপারেশন করাতে হচ্ছে । তাঁহার জন্য দেশবাসীসহ সকলের নিকট দোয়া চাই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here