চার‌ দি‌নের সফ‌রে ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

0
214

খবর৭১ঃ দপ্তরের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী মন্ত্রী মিশেল জে সিসন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আসার ঘণ্টাখা‌নেক পর শ‌নিবার সন্ধ্যা ৬টার দি‌কে ঢাকায় পা রা‌খেন সিসন।সন্ধ্যা ৬টার দি‌কে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দ‌রে অবতরণ ক‌রেন বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ এই প্রতিনিধি।

কূটনৈতিক সূত্র বল‌ছে, বাইডেন প্রশাসনের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফ‌রে ওয়াশিংটনের বহুপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি বর্তমান বৈশ্বিক পরিস্থিতি, বিশেষ করে ইউক্রেন পরিস্থিতি, তাইওয়ান ইস্যু আলোচনায় আসবে। এ ছাড়া সফরকালে তিনি খাদ্য নিরাপত্তা, বিশ্বস্বাস্থ্য, মানবাধিকার ও মানবিক প্রয়োজন, শান্তিরক্ষা ও শান্তি প্রতিষ্ঠা, রোহিঙ্গাদের সমর্থনসহ যুক্তরাষ্ট্রের বহুপক্ষীয় বিভিন্ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করবেন।

জানা গেছে, বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ এই প্রতিনিধির সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও সরকারের আরও গুরুত্বপূর্ণ মন্ত্রী ও বড় কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক হতে পারে সিসনের।

উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সহযোগিতার দিক নিয়ে আলোচনা হবে। ইন্টারন্যাশনাল টেলিকমিউনেশন ইউনিয়নের পরবর্তী মহাসচিব হিসাবে ডরীন বগদান মার্টিনের পক্ষে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়েও আলোচনায় অন্তর্ভুক্ত থাকবে। সুশীল সমাজের সঙ্গে তার আলোচনায় টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র ও অপর দেশগুলোর মধ্যে সহযোগিতার দিক নিয়ে আলোচনা করা হবে।

ভারত, বাংলাদেশ ও কুয়েত সফ‌রের অংশ হি‌সে‌বে ঢাকায় এসেছেন সিসন। আগামী ৯ আগস্ট বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ এই প্রতিনিধির ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here