এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার

0
29

খবর৭১ঃ বিদ্যুতের পর এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া। ফিনল্যান্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির গ্যাসগ্রিড এক বিবৃতিতে জানায়, রুশ কোম্পানি গ্যাজপ্রোম ইমাত্রা এন্ট্রি পয়েন্ট দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করেছে। মূলত এই রুটেই রাশিয়া থেকে ফিনল্যান্ডে গ্যাস রপ্তানি করা হয়। শনিবার (২১ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাসের পাইকারি বিক্রেতা গাসুমও সরবরাহ বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে পুতিন প্রশাসন। রাশিয়ার জ্বালানি সরবরাহকারী কোম্পানি আরএও জানায়, বিদ্যুৎ বিল পরিশোধ না করায় ওই পদক্ষেপ নেওয়া হয়।

ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। কারণ এরই মধ্যে রুশ হুমকি উপেক্ষা করে ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। ফিনল্যান্ডের সংসদ ভোটের মাধ্যমে এ ব্যাপারে নিরঙ্কুশ সমর্থন দিয়েছে। সুইডেনের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারাও আবেদনটির সঙ্গে একমত পোষণ করেছেন।

ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ডকে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে পুতিন বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই। তবে এ অবস্থায় ফিনল্যান্ড তার নিরপেক্ষ অবস্থান থেকে সরে আসলে তা হবে একটি ‘ভুল’ সিদ্ধান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here