মেহেরপুরে হচ্ছে মুজিবনগর বিশ্ববিদ্যালয়

0
45

খবর৭১ঃ মেহেরপুরে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ নামে একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে। এ জন্য ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে হিজরি ১৪৪৩ (২০২২ খ্রিস্টাব্দ) সালের পবিত্র রমজান মাসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ হয়।

দীর্ঘদিন পর প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সশরীরে মন্ত্রিসভার বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ের মতোই বেশিরভাগ নিয়ম আইনে রয়েছে। দুটি ব্যতিক্রম বিষয়ও অর্ন্তভূক্ত করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রয়োজনবোধে আচার্যের অনুমোদন নিয়ে স্নাতকদের উদ্যোক্তা রূপে বিকাশ করার জন্য তাদের বাস্তবানুগ প্রস্তাবের আলোকে কারিগরি ও অন্যান্য সহায়তা দিতে অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে বিজনেস ইনকিউবেটর প্রতিষ্ঠা করতে হবে। দ্বিতীয়ত, প্রফেশনাল কোর্স চালু করা যাবে এ বিশ্ববিদ্যালয়ে।

এটি হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৩টিতে। অন্যদিকে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১০৮টি।

এছাড়া মন্ত্রিসভায় অথরিটি টু ইনোভেশন (এটুআই) আইন-২০২২ এর অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে পরিচালিত ‘অ্যাকসেস টু ইনফরমেশন’ প্রকল্পটি আইনে প্রতিষ্ঠিত অথরিটির অধীনে চলে যাবে। মন্ত্রিপরিষদ সচিব জানান, এটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হবে।

বোর্ড অব ডিরেক্টররা এটির নীতি নির্ধারণ করবে। প্রধান নির্বাহী কর্মকর্তা প্রতিষ্ঠানটি পরিচালনা করবেন। এই প্রতিষ্ঠানে চাকুরীরতদের বেতন কাঠামো তারা নিজেরাই ঠিক করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here