ইউক্রেনে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

0
215

খবর৭১ঃ  ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। এটি কিয়েভকে দেওয়া প্রতিশ্রুতির বাইরে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অতিরিক্ত সামরিক সহায়তা।

স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

এই সহায়তার আওতায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অ্যান্টি আর্মার এবং অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেমসহ আরও বেশ কিছু প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করবে।

ব্লিনকেন বলেন, ‌‘যুক্তরাষ্ট্র জরুরিভিত্তিতে ইউক্রেনকে এ সামরিক সহায়তা দেবে। সহায়তার এ প্যাকেজে প্রতিরক্ষামূলক যন্ত্রপাতি, যেমন- সাঁজোয়া যান, আকাশ প্রতিরক্ষাসহ অন্যান্য হুমকি মোকাবিলায় যা যা প্রয়োজন, তা থাকবে।’

তিনি বলেন, ‘আমরা রাশিয়ার আক্রমণের আগেই কিয়েভকে এক বছরে যে এক বিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছিলাম, তা চলমান থাকবে। প্রতিশ্রুতি অনুযায়ী ওয়াশিংটন ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত যে সহায়তা কিয়েভকে দিয়েছে, আগামীতে তা আরও বাড়ানো হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here