‘সুইফট’ নেটওয়ার্ক থেকে রাশিয়াকে নিষিদ্ধের ঘোষণা

0
539

খবর৭১ঃ  বিশ্বের সর্ববৃহৎ আর্থিক লেনদেনের আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও পশ্চিমা নেতারা।

স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

এছাড়া এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সহ পশ্চিমা অঞ্চলগুলো ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে।

বিবৃতিতে নেতারা বলেন, ‘যেহেতু রাশিয়ার সৈন্যরা কিয়েভসহ ইউক্রেনের অন্যান্য শহরে হামলা চালিয়েই যাচ্ছে, সেহেতু আমরা রাশিয়াকে আটকাতে সংকল্পবদ্ধ। রাশিয়াকে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা এবং আমাদের অর্থনীতি থেকে আরও দূরে সরিয়ে দেওয়া হবে। রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা এবং বৈশ্বিক অর্থনীতি থেকে আরও বিচ্ছিন্ন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইটে লেখেন, ‘আজ রাতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে বৈঠক করে রাশিয়াকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থার বাইরে সিদ্ধান্ত নিয়েছি। যার মধ্যে রয়েছে সুইফট থেকে রাশিয়ান ব্যাংকগুলোকে লেনদেন প্রক্রিয়া থেকে বের করে দেওয়ার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পুতিনকে তার আগ্রাসনের চড়া মূল্য দিতে হবে, তা নিশ্চিত করতে আমরা একসঙ্গে কাজ চালিয়ে যাবো।’

এর আগে বিবিসি জানায়, সুইফট থেকে রাশিয়াকে বাদ দেওয়া হলে দেশটির ব্যাংকিং নেটওয়ার্কে বিরাট প্রভাব পড়বে। তবে এ প্রভাব রাশিয়া ছাড়িয়ে অন্যান্য দেশেও পড়বে। রাশিয়ার কাছ থেকে তেল বা গ্যাস ক্রেতা দেশগুলো পড়বে ঝুঁকিতে। সেসব দেশের আর্থিক লেনদেন সারতে ভিন্ন কোনো চ্যানেল ব্যবহারের কথা ভাবতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here