বাংলাদেশিদের ইউক্রেন ছাড়ার পরামর্শ

0
177

খবর৭১ঃ রাশিয়ার সঙ্গে সীমান্তে সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের দেশটি ছাড়ার পরামর্শ দিয়েছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার পোল্যান্ড দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনে বাংলাদেশের দূতাবাস নেই। এ কারণে পোল্যান্ডের ওয়ারশতে থাকা দূতাবাস একই সঙ্গে ইউক্রেনের বিষয়গুলো দেখভাল করে।

ইউক্রেনে শিক্ষার্থীসহ প্রায় ৫০০ বাংলাদেশি বসবাস করছেন বলে প্রবাসী বাংলাদেশিরা জানিয়েছেন।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া যাচ্ছে। অন্য কোনো দেশে যেতে না পারলে তারা বাংলাদেশে যেতে পারেন। ঘটনাবলি পর্যবেক্ষণ করে পরবর্তী সময়ে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ হালনাগাদ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একই সঙ্গে সব বাংলাদেশিকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সব ধরনের ভ্রমণ পরিহার করার পরামর্শ দেওয়া হলো। এছাড়া ইউক্রেনে অবস্থানরত সব বাংলাদেশিকে তাদের অবস্থানের তথ্য দূতাবাসকে জানিয়ে রাখার জন্য অনুরোধ করা হলো, যাতে জরুরি প্রয়োজনে দূতাবাস তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

এর আগে রবিবার পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের আরেক ঘোষণায় বাংলাদেশিদের অপেক্ষাকৃত নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। সেখানে বলা হয়, এই নিরাপদ স্থান হতে পারে ইউক্রেনের বাইরে কোনো নিরপেক্ষে দেশ অথবা ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পোল্যান্ড সংলগ্ন সীমান্ত এলাকা। স্থিতাবস্থা প্রত্যাবর্তনের পূর্ব পর্যন্ত এই পরামর্শ বহাল থাকবে।

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই লক্ষাধিক সেনা মোতায়েন রেখেছে রাশিয়া। এর মধ্যে ট্যাংক ও কামানসহ যুদ্ধবিমানের বহরও ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে দেশটি। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলে আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে দাবি করে আসছে রামিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here