মার্কিন নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার আহ্বান বাইডেনের

0
151

খবর৭১ঃ  ইউক্রেনে বসবাসরত মার্কিন নাগরিকদের দ্রুত দেশে ফেরত আসার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক হুমকির কারণে তিনি এ আহ্বান জানান তার নাগরিকদের।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, বাইডেন জানিয়েছেন মস্কো ইউক্রেন আক্রমণ করলে তিনি আমেরিকানদের উদ্ধারে সেনা পাঠাবেন না। এই অঞ্চলের পরিস্থিতি দ্রুত পরিবর্তন হতে পারে বলে তিনি নাগরিকদের সতর্কও করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ইউক্রেনে থাকা মার্কিন নাগরিকদের অবিলম্বে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে।
বাইডেন এনবিসি নিউজকে বলেন, ‘আমেরিকান নাগরিকদের এখনই চলে যাওয়া উচিত। আমরা বিশ্বের অন্যতম বৃহত্তম সেনাবাহিনীর সাথে মোকাবিলা করছি। এটি একটি ভিন্ন পরিস্থিতি এবং দ্রুত অবনতি হতে পারে।’

রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সৈন্য মোতায়েন করেছে। তবে সৈন্য মোতায়েন করা সত্ত্বেও রাশিয়া বারবার ইউক্রেনে হামলার বিষয়টি অস্বীকার করছে।

এদিকে ইউক্রেনে রুশ অভিযানের আশংকার মধ্যেই ১০ দিনের এক যৌথ সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া ও বেলারুস। ইউক্রেন অভিযোগ করেছে রাশিয়া সাগরে প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে।

সৈন্য মোতায়েন প্রসঙ্গে ক্রেমলিন বলছে, ইউক্রেনকে যেন কখনও ন্যাটো সদস্য করা না হয় তারা পশ্চিমা দেশগুলোর কাছে রাশিয়া এর নিশ্চয়তা চায়।

রাশিয়া-ইউক্রেন ইস্যু নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার বলেছেন, গত কয়েক দশকের মধ্যে ইউরোপ এখন তার সবচেয়ে বড় নিরাপত্তা সংকটের সম্মুখীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here