আজ থেকে পূর্ণ যাত্রী নিয়ে বাস ও অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেন

0
17

খবর৭১ঃ করোনাভাইরাসের সংক্রমণের উর্ধ্বগতি রুখতে বিধিনিষেধ গত বৃহস্পতিবার থেকেই কার্যকর হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানার লক্ষ্যে আজ থেকে আসন সংখ্যার অর্ধেক নিয়ে চলার কথা গণপরিবহন। তবে বাস চলবে পূর্ণ যাত্রী নিয়ে। ট্রেন চলবে অর্ধেক যাত্রী নিয়ে। আর লঞ্চের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। ফলে আগের মতোই যাত্রী পরিবহন করা হচ্ছে লঞ্চে।

সরকার প্রথমে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের নির্দেশনা দিয়েছিল। পরিবহন মালিকদের বিরোধের প্রেক্ষাপটে সেই সিদ্ধান্ত পরিবর্তন হয়। বিআরটিএর নতুন নির্দেশনা অনুযায়ী সব আসনে যাত্রী নিয়ে চলাচল করবে বাস। তবে বাসে দাঁড়িয়ে কোনো যাত্রী নেওয়া যাবে না। আর অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। বিআরটিএ থেকে মৌখিকভাবে বাসমালিকদের এমন নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে যাত্রীবাহী ট্রেন। ট্রেনের ৫০ শতাংশ আসনের ২৫ শতাংশ টিকিট অনলাইনে এবং ২৫ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রি হবে। স্বাস্থ্যবিধির বিষয়ে রেলওয়ে সিদ্ধান্ত নিয়েছে, যাত্রীদের মাস্ক ছাড়া স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। রেলেও প্রচলিত নিয়মানুযায়ী ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে আন্তনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও রাত্রিকালীন বেডিং সরবরাহ করা হবে।

অন্যদিকে লঞ্চে যাত্রী পরিবহন কীভাবে হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা এখনো আসেনি। ফলে তারা আগের মতোই যাত্রী বহন করছে। যদিও যাত্রী বহনের বেলায় স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতার নির্দেশনা দেওয়া আছে। মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা এলে সে অনুযায়ী লঞ্চ চালানো হবে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here