একজন ভদ্রলোকের কাছে আমাদের বারবার যেতে হয়: শিক্ষামন্ত্রী

0
18

খবর৭১ঃ শিক্ষার্থীদের যোগ্য ও দক্ষ করে তুলতে শিক্ষকদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীর মেধার সবটুকু বিকাশের সুযোগ করে দিতে আপনাদের দায়িত্ব পালন করতে হবে।

মঙ্গলবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকডেমির (নায়েম) উদ্যোগে শিক্ষা ক্যাডারের ১৬৪তম বুনিয়াদি কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিন এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সব বিষয়ে জানার জন্য একজন ভদ্রলোকের কাছে আমাদের বারবার যেতে হয়। তিনি হলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বলেছেন, অনেক কথা যাই যে বলা কোনো কথা না বলে। আমরা সেটা তো পারিই না; বরং আমরা অনেক কথা বলেও কিছুই বোঝাতে পারি না। কী বোঝাতে চাচ্ছি তা বোঝাতে পারছি না। তার সঙ্গে আমরা সমস্যা সমাধান করতে পারি না। তাই আপনারা নিজেদের তৈরি করবেন; সততা, মানবিকতার জায়গা ঠিক রাখবেন।

দীপু মনি বলেন, আশা করি, যখন আপনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীকে শেখাবেন, গাইড করবেন, তার কাজকে ফ্যাসিলিডেট করবেন; তখন আপনিও চাইবেন আপনার শিক্ষার্থী সবচেয়ে ভালো করুক।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আপনারা কী করে শিক্ষার্থীদের অভিভাবক হবেন-বন্ধু হবেন-গাইড হবেন, কী করে ঠিক করবেন যাতে তারা মানুষ হয়; তা এই প্রশিক্ষণে আপনাদের শেখানো হয়েছে। উদ্ভাবনী মানুষ হিসেবে শিক্ষার্থীদের কীভাবে প্রস্তুত করবেন তা আপনাদের শেখানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here