শীতে গা গরম রাখবে তালের গুড়ের চা

0
38

খবর৭১ঃ শীতে শরীরে উঞ্চতা আনতে গরম পানীয় হিসেবে চা অনন্য। তবে সব চায়ে গা গরম হবে না। রং চা, দুধ চা খেয়ে অনেকেই হয়ত অনুভব করেন শীতের জবুথবু ভাব মোটেই কমছে না। তাহলে আপনাকে চা বানাতে হবে বিশেষ কায়দায়। সেই চা হলো তালের গুড়ের চা, যা শীতের জবুথবু ভাব কাটিয়ে দেবে। শীতের সকালে এই চায়ে একটা চুমুকই অনেকটা শক্তি ফিরিয়ে দিতে পারে। শুধু তাই নয়, শীতে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। এই চা তাঁদের সেই সমস্যাও অনেকটা কমাতে পারে। বাড়িয়ে দিতে পারে রোগপ্রতিরোধ শক্তি।

কীভাবে বানাবেন এই চা? দেখে নেওয়া যাক।

উপকরণ:

জিরে: আধ চামচ

কালো মরিচ: ৫-৬টা

গুড়: ১৫ থেকে ২০ গ্রাম

জল: ২-৩ কাপ

তৈরির পদ্ধতি:

জলে জিরে আর মরিচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পুরো ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে তার মধ্যে গুড়টা ঢেলে দিন। অল্প আঁচে কিছু ক্ষণ থাকুক। তাতেই আপনার গুড়ের চা তৈরি। একটু ঠান্ডা করে তবেই খান।

উপকার:

এই চায়ের অনেক গুণ। রোজ এই চা খেলে শরীর গরম হয়। বিশেষ করে বয়স্ক মানুষ, যাঁরা শীতে সর্দি-কাশি-ঠান্ডা লাগার সমস্যায় ভুগছেন, তাঁরা এই চা খেলে সমস্যা কমবে। গুড়ে প্রচুর ধরনের ভিটামিন, খনিজ রয়েছে। এগুলি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। ফলে শীতে শরীর চাঙ্গা থাকে। জিহাইড্রেশনের সমস্যাও এই চা খেলে কিছুটা কমে। সকালে এই চা খেলে শরীরে জমা দূষিত পদার্থ সহজে বেরিয়ে যায়। তাতে শরীর চাঙ্গা হয়। ওঝনও নিয়ন্ত্রণে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here