অতিরিক্ত ঘুমাচ্ছেন? জানুন কী ভয়ানক ঝুঁকিতে ফেলছেন নিজেকে

0
44

খবর৭১ঃ সৃষ্টিকর্তার একটি বড় নেয়ামত ঘুম। চিকিৎসকরা বলেন, পর্যাপ্ত ঘুম শরীরের পক্ষে খুবই ভালো। এ জন্য তারা নির্দিষ্ট ঘণ্টাও বেঁধে দেন। কিন্তু অনেকেই আছেন, যারা ঘণ্টার পর ঘণ্টা পড়ে পড়ে ঘুমান। তাদের জন্য চিকিৎসকেরা বলছেন, এটি শরীরের পক্ষে মোটেই ভালো নয়। বরং অতিরিক্ত ঘুম শরীরকে নানা ঝুঁকিতে ফেলে।

মানুষের ঘুমের নানা ধরন আছে। কেউ কেউ সময় পেলেই একটু ঘুমিয়ে নেন। কেউ কাজের ফাঁকে একটু ঘুমিয়ে নেন। কেউ আবার আগের রাত জেগে থেকে পরের দিন ঘুমিয়ে নেন। এদের অনেকেই মনে করেন বেশি ঘুমালে শরীর সুস্থই থাকে।

কিন্তু জানলে অবাক হবেন, অনিয়মিত এবং অতিরিক্ত ঘুম উল্টো শারীরিক নানা রোগের সম্ভাবনা বাড়ায়। এমনকি এই অভ্যাসের ফলে স্ট্রোকও হতে পারে। জীবন পড়ে যেতে পারে মহা ঝুঁকিতে।

চিকিৎসকরা বলেন, যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। কারণ, পর্যাপ্ত ঘুম না হলে ক্লান্তি, অবসন্নতা গ্রাস করে শরীরকে। হজমশক্তি, স্মৃতিশক্তি নষ্ট হয়। হৃদযন্ত্রসহ নানা শারীরিক প্রক্রিয়ার ব্যাঘাত ঘটে।

তবে নিয়মিত ৮ ঘণ্টার বেশি ঘুমালে শরীরের নানা ক্ষতি হয়। যাদের ৯ ঘণ্টা বা তার বেশি ঘুমানোর অভ্যাস আছে, তাদের স্ট্রোকের আশঙ্কা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। একটি গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। এছাড়া অতিরিক্ত ঘুম শরীরকে মুটিয়ে দেয়। পরে সেই মোটা শরীরই হয়ে যায় নানা জটিল রোগের আখড়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here