মৃত্যু দশের নিচেই, কমেছে শনাক্তের সংখ্যা ও হার

0
194

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসে দেশে মৃত্যুর সংখ্যা টানা দ্বিতীয় দিনের মতো এক অংকের ঘরে রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে নয়জনের। গতকাল মৃত্যু হয়েছিল সাতজনের। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৪৬ জনে।

গত এক দিনে কমেছে করোনা শনাক্তের সংখ্যা ও হার। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৯৬ জনের। গতকাল এই সংখ্যাটি ছিল ৪৬৬ জন। মোট শনাক্তের সংখ্যা ১৫ লাখ ৬৪ হাজার ৮৮১ জন।

করোনা শনাক্তের হার আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯৮০টি। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২.০৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ২.১৬ শতাংশ।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫২৩ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ২৬ হাজার ৮৯১ জন।

মারা যাওয়া নয়জনের মধ্যে চারজন পুরুষ এবং পাঁচজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের ছয়জন, চট্টগ্রামের দুইজন এবং সিলেটের একজন। বাকি পাঁচ বিভাগ মৃত্যুশূন্য।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here