আধুনিক ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপনে যুক্তরাষ্ট্রের দি লিঙ্কন ইলেকট্রিক কোম্পানির সাথে চুক্তি

0
45

খবর ৭১: বাংলাদেশে কারিগরি শিক্ষা বোর্ড যুক্তরাষ্ট্রের ‘দি লিঙ্কন ইলেকট্রিক কোম্পানি’ লিমিটেডের সহযোগিতায় একটি আধুনিক ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন করতে যাচ্ছে। এই ল্যাবে বিদেশি বিশেষজ্ঞদের তত্ত্ববধানে আধুনিক প্রযুক্তিতে ওয়েল্ডিং বিষয়ে মাস্টার ট্রেনার তৈরি করা হবে।

ট্রেস্টিং ল্যাব হিসেবেও এটি ব্যবহৃত হবে এবং ল্যাবের একটি ভার্চুয়াল ওয়েল্ডিং ইউনিট থাকবে। আজ শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও যুক্তরাষ্ট্রের দি লিঙ্কন ইলেকট্রিক কোম্পানি লিমিটেডের স্থানীয় প্রতিনিধি এএনজেড কর্পোরেশনের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ ল্যাব ব্যবহার করে প্রাথমিক পর্যায়ে দেশের কারিগরি শিক্ষা খাতের ৩০০ জন শিক্ষককে মাস্টার ট্রেনার হিসেবে গড়ে তোলা হবে যারা পর্যায়ক্রমে সারা দেশে শিক্ষার্থীদের এ বিষয়ে প্রশিক্ষণ দিবে। ল্যাবে যারা প্রশিক্ষণ নিবে তাদেরকে ইতোমধ্যে ইংরেজি ভাষা শিক্ষা প্রশিক্ষণ দেয়া হয়েছে যাতে তারা বিদেশী বিশেষজ্ঞদের সাথে সহজে দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময় করতে পারে। গৃহীত কর্মসূচির ফলে দেশে চলমান মেগা প্রকল্প ছাড়াও বেসরকারি আবাসন খাত, জাহাজ নির্মাণ শিল্প, সেতু ও বাণিজ্য স্থাপনা নির্মাণের জন্য দক্ষ লোকবল সৃষ্টি হবে এবং বিদেশেও উচ্চ বেতনে কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারিত হবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পক্ষে ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ জামান এবং ‘দি লিঙ্কন ইলেকট্রিক কোম্পানি’ লিমিটেডের পক্ষে আবু জুহুর নিজাম সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব জনাব মোঃ আমিনুল ইসলাম খান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here