ইরানে বিপ্লবী গার্ড বাহিনীর গবেষণা কেন্দ্রে আগুন

0
241

খবর৭১ঃ ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র গবেষণা কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার রাতে আইআরজিসি এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানী তেহরানের পশ্চিমাঞ্চলে অবস্থিত তাদের একটি গবেষণা কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কেন্দ্রের তিনজন কর্মচারি আহত হয়েছেন।

ইরনা জানিয়েছে, আগুন লাগার পরপরই দমকল বাহিনী ছুটে আসে এবং কিছু সময়ের প্রচেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। পরে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

কিভাবে এবং কেন আইআরজিসির এ গবেষণা কেন্দ্রে আগুন লেগেছে তা জানা যায় নি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

১৯৭৯ সালে ইরানে ইসলামিক বিপ্লবের অব্যবহিত পরেই এই আইআরজিসি বাহিনী গড়ে তোলা হয়েছিল। এই বাহিনীর প্রধান দায়িত্ব হল ইরানের সাংস্কৃতিক বিপ্লবের ঐতিহ্যকে সমুন্নত রাখা এবং সে দেশের ইসলামিক ‘সিস্টেম’ বা সমাজব্যবস্থাকে রক্ষা করা।

বিপ্লবী গার্ড বাহিনী প্রতিষ্ঠার সময় উল্লেখ করা হয়েছিল যে ‘যখন প্রয়োজন হবে’ তখনই তারা দেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সহযোগিতা করবে।

তারপর থেকে এই বাহিনী ক্রমশ ইরানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক পরিমণ্ডলে একটি বিরাট শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে। তাদের নিজস্ব পদাতিক সেনা, নৌবাহিনী ও বিমানবাহিনী পর্যন্ত আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here