বাংলাদেশের লক্ষ্য ১৬২ রান

0
29

খবর৭১ঃ সিরিজ জয় আগেই নিশ্চিত হয়েছে। তাই শেষ ম্যাচে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে মাঠে নামে টিম বাংলাদেশ। আগের ব্যর্থতা ভুলে এদিন শুরুতেই ঝোড়ো ব্যাটিং শুরু করে নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের চাপে রাখে দুই ওপেনার। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে সফরকারীরা সংগ্রহ করে ৫ উইকেটে ১৬১ রান। ফলে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬২ রান।
এদিন শুরুতেই তাসকিন, নাসুম ও শরীফুলদের কোন সুযোগ না দিয়ে সাবলীল খেলতে থাকেন দুই কিউই ওপেনার। ফিন অ্যালেন ও রাচিন রবীন্দ্র মিলে গড়েন ৫৮ রানের জুটি। রাচিন করেন ১২ বলে ১৭ রান। বাংলাদেশের হয়ে শরীফুল প্রথম আঘাত হানেন। তার বলে মিড-অফে মুশফিক নিয়েছেন ক্যাচ। তবে উইকেটের পতন আরও আগে হতে পারতো। নাসুমের শর্ট লেংথের বল টেনে মেরেছিলেন রাচিন রবীন্দ্র কিন্তু ডিপ মিডউইকেটে সেটি হাতে রাখতে পারেননি শামীম। এরপর দ্বিতীয় উইকেটের দেখা পায় শরীফুলের হাত ধরেই। এবার তার শিকার অ্যালেন। বোল্ড হয়ে ফেরার আগে অ্যালেন করেন ২৪ বলে ৪১ রান। এরপর মাঠে নামে নামেন অধিনায়ক টম লাথাম। জুটি গড়েন উইল ইয়ংয়ের সাথে। তবে ইয়ং বেশিক্ষণ টিকতে পারেননি। ফিরে গেছেন মাত্র ৬ রান করে। আফিফের বলে কাটা পড়েন তিনি। এরপর গ্র্যান্ডহোমকে সিরিজে চতুর্থবারের মতো ফেরান নাসুম আহমেদ। তার ব্যাট থেকে আসে ৪ রান। তবে অন্যপ্রান্তে রানের ফোয়ারা ছুটিয়েছেন লাথাম। তুলে নিয়েছেন অর্ধশত। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৩৭ বলে ৫০ রানে।

এছাড়া নিকোলাসও ভালো শুরু করেন। ২১ বলে ২০ রান করে সচল রাখেন রানের চাকা। তবে তাকে ফিরিয়েছেন পেসার তাসকিন আহমেদ। শেষদিকে ম্যাকঞ্চি করেন ১০ বলে ১৭ রান।

এই ম্যাচে বাংলাদেশের হয়ে শরীফুল নিয়েছেন ২টি উইকেট। এছাড়া তাসকিন, নাসুম এবং আফিফ নেন ১টি করে উইকেট। এদিকে কিউইদের বিপক্ষে শেষ ম্যাচে চারটি পরিবর্তন নিয়ে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামে বাংলাদেশ। এই ম্যাচে খেলছেন না অলরাউন্ডার সাকিব আল হাসান। তার স্থলে দলে এসেছেন সৌম্য সরকার। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়া বেশ ক‌’জনকে সুযোগ দেওয়া হয় শেষ ম্যাচে। শামীম হোসেন, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদকেও সুযোগ দেওয়া হয়েছে এই ম্যাচে। দলে নেই মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

এদিকে নিউজিল্যান্ড দলেও এসেছে কয়েকটি পরিবর্তন। আগের ম্যাচে ব্যাটিংয়ের সময় চোট পাওয়া টম ব্লান্ডেল ছিটকে গেছেন এ ম্যাচ থেকে। কিউইদের একাদশে আরও দুটি পরিবর্তন ব্লেয়ার টিকনার ও হামিশ বেনেটের জায়গায় এসেছেন স্কট কুগেলেইন ও বেন সিয়ার্স। খেলছেন জ্যাকব ডাফিও। এর আগে শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সফরকারী নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টাইগাররা এগিয়ে আছে ৩-১‌ ব্যবধানে। তাই অনেকটাই নির্ভার স্বাগতিকরা। তবে ব্ল্যাকক্যাপরা চায় ব্যবধান কমাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here