মেট্রো রেলের ট্রায়াল রান আজ

0
26

খবর৭১ঃ দেশের প্রথম মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান শুরু হচ্ছে আজ রবিবার। ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত ট্রায়াল রান হবে। কারিগরি ও নিরাপত্তাসহ খুঁটিনাটি বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়ালের জন্য ট্রেনগুলো প্রস্তুত করা হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে, রবিবার সকাল ১০টায় উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত এমআরটি লাইন-৬ এর ডিপোর অভ্যন্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেলের পরীক্ষামূলক চলাচলের সূচনা করবেন।

পূর্ব প্রস্তুতি হিসেবে গত শুক্রবার রাজধানীর উত্তরা থেকে মিরপুর পল্লবী পর্যন্ত মেট্রোরেল চালানো হয়। এসময় মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে শুক্রবার সকালে মেট্রো রেল ছয়টি বগি নিয়ে উত্তরার দিয়াবাড়ী ডিপো থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত চারটি স্টেশনে চলাচল করে। উত্তরার দিয়াবাড়ী ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত ভায়াডাক্টের ওপর দিয়ে প্রথমবারের মতো মেট্রো রেল চালিয়ে দেখা হয়।

এ সময় মেট্রো রেলের প্রকল্প পরিচালক এ বি এম আরিফুর রহমান বলেন, উত্তরার ডিপো থেকে পল্লবী পর্যন্ত নিরাপদে মেট্রো রেল চালানো হয়েছে, কোনো সমস্যা হয়নি। পথের স্টেশনগুলোতে থামিয়ে দেখা হয়েছে, সব কিছু ঠিক ছিল।

ডিএমটিসিএলের অধীনে ঢাকা ও এর আশপাশে মেট্রো রেলের ছয়টি লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর প্রথমটি লাইন-৬। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।

মেট্রো রেল লাইন-৬-এর জন্য ২০১৭ সালে জাপানের কাওয়াসাকি-মিত্সুবিশি কনসোর্টিয়ামকে ২৪ সেট ট্রেন নির্মাণের দায়িত্ব দেওয়া হয়। দুই পাশে দুটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের সেটগুলো তৈরি হচ্ছে জাপানে।

ডিএমটিসিএলের সর্বশেষ তথ্য অনুযায়ী, এমআরটি লাইন-৬ প্রকল্পের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার লাইনের সমন্বিত অগ্রগতি হয়েছে ৬৬.৪৯ শতাংশ। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার লাইনের অগ্রগতি ৮৮.১৮ শতাংশ। ২০২৪ সালের মধ্যে পুরো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here