আফগানিস্তানের শীর্ষ মিডিয়া কর্মকর্তাকে হত্যা করল তালেবান

0
263

খবর৭১ঃ আফগানিস্তান সরকারের শীর্ষ মিডিয়া ও তথ্য কর্মকর্তা দাওয়া খান মিনাপালকে শুক্রবার রাজধানী কাবুলে হত্যা করেছে তালেবান যোদ্ধারা। তালেবান এই হত্যার দায় স্বীকার করেছে। আফগানিস্তান সরকারের পক্ষ থেকেও ঘটনাটি নিশ্চিত করা হয়েছে। বিবিসি, আল জাজিরা, রয়টার্স সহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এর আগে তালেবান হুমকি দিয়েছিল যে, তারা আফগান সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের টার্গেট করতে পারে। এই ঘোষণার একদিন পরই এমন ঘটনা ঘটল। ক্রমবর্ধমান বিমান হামলার প্রতিবাদে তালেবান ওই হুমকি দিয়েছিল।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্টানিকজাই বলেছেন, ‘দুর্ভাগ্যবশত বর্বর সন্ত্রাসীরা আবার কাপুরুষোচিত কাজ করেছে। তারা একজন দেশপ্রেমিক আফগানকে শহীদ করেছে।’

মিনাপাল আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র হিসেবেও কাজ করেছেন।

কাবুল থেকে আল জাজিরার সাংবাদিক জেমস বেস বলেছেন, ‘আফগানিস্তানের সাংবাদিকদের মধ্যে মিনাপাল সুপচিরিত ব্যক্তি ছিলেন। আফগান প্রেসিডেন্টের খুব কাছের মানুষ ছিলেন তিনি। ধারণা করা হচ্ছে, তিনি শুক্রবার জুমআর নামাজ পড়ার জন্য বেরিয়েছিলেন। এসময় তিনি হত্যার শিকার হন।’

আফগানিস্তানে সম্প্রতি সহিংসতা বেড়েছে। যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের শেষ সময় যতই এগিয়ে আসছে তালেবান ততই তৎপরতা বাড়াচ্ছে। আফগানিস্তানে সহিংসতা বেড়ে যাওয়া শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উন্মুক্ত বৈঠক আহ্বান করেছে।

তালেবান আফগানিস্তানের বড় একটি অংশ দখল করে নিয়েছে। এখন গুরুত্বপূর্ণ শহরগুলো দখলের চেষ্টা করছে তালেবান। যার মধ্যে রয়েছে দক্ষিণের শহর কান্দাহার, অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ শহর হেরাত ও লস্কর গার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here