শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদের জামাত হচ্ছে না

0
20

খবর৭১ঃ করোনার সামাজিক সংক্রমণ এড়াতে দেশের ঐতিহাসিক ঈদগাহ ময়দান শোলাকিয়ায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হচ্ছে না। কিশোরগঞ্জ কালেক্টরেট ভবনে অনুষ্ঠিত ১৯৪তম ঈদুল আজহার প্রস্তুতি ও ব্যবস্থাপনা কমিটির সভার এ সিদ্ধান্ত যুগান্তরকে নিশ্চিত করেছেন ঈদ উদযাপন প্রস্তুতি কমিটির সভাপতি কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। জেলা করোনা প্রতিরোধ এবং ঈদ উৎসব উদযাপন কমিটির সিদ্ধান্তে ঈদুল ফিতরের জামাতও অনুষ্ঠিত হয়নি। এ কারণে শহরের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক পাগলা মসজিদ ও মসজিদের প্রাঙ্গণজুড়ে। এখানে সকাল সাড়ে ৭টা, সোয়া ৮টা ও সকাল ৯টায় পরপর তিনটি জামাত অনুষ্ঠিত হবে।

জানা গেছে, কিশোরগঞ্জ শহরের উপকণ্ঠে নরসুন্দা নদীর তীরে ২০০ বছরের পুরনো ও ঐতিহ্যবাহী এ ঈদগাহ ময়দানে প্রতি বছর দেশ-বিদেশের তিন লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসল্লি ঈদুল ফিতরের জামাত আদায় করে আসছিলেন। এক সময় এ ঈদগাহ ময়দানটি দেশ এমনকি উপমহাদেশের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতের খ্যাতি অর্জন করে। এ মাঠে পরপর তিনবার ঈদুল ফিতরের জামাত আদায় করলে এক হজের সমান সওয়াব হয় এমন জনশ্রুতি ও বিশ্বাসের কারণেও ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে। আর এ বিশ্বাস এতটাই প্রবল যে, ২০১৬ সালের ৭ জুলাই ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় দুই পুলিশ সদস্য, এক প্রতিবেশী নারী এবং এক জঙ্গিসহ চারজন নিহত ও পুলিশসহ ১৬ মুসল্লি হতাহতের নিষ্ঠুর ঘটনা ঘটে, তারপরও এখানে মুসল্লি সমাগমে ভাটা পড়েনি। তবে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ আতঙ্ক রুখে দিল ঈদ জামাত আয়োজনকে।

অপরদিকে, কিশোরগঞ্জের ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. মহসিন খান জানান, এবার জেলার ১৩ উপজেলার ৬ হাজার ৬৩৮টি মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here