যে কারণে পাকিস্তানে বাঁধ নির্মাণের কাজ বন্ধ করল চীন

0
23

খবর৭১ঃ পাকিস্তানের উত্তরাঞ্চলের খাইবার পাখতুনওয়া প্রদেশে একটি বাসে শক্তিশালী বিস্ফোরণে চীনের ৯ প্রকৌশলী নিহতের জেরে খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে দাসু নদীর উপর বাঁধ নির্মাণের কাজ বন্ধ করেছে চীন।

চীনের সিজিজিসি নামে এক প্রতিষ্ঠান ওই বাঁধ নির্মাণের দায়িত্বে ছিল। নিরাপত্তাহীনতার অভিযোগ তুলে পাকিস্তানের বাঁধের কাজ অসমাপ্ত রেখে পাকিস্তান ত্যাগ করেছে প্রতিষ্ঠানটির সব কর্মী।

এ ব্যাপারে সিজিজিসি জানিয়েছে, ১৪ জুলাইয়ের বিস্ফোরণে তাদের কয়েকজন প্রকৌশলীর মৃত্যু হয়েছে। এই ঘটনার জেরে দাসু বাঁধ প্রকল্পের কাজ বন্ধ করতে বাধ্য হচ্ছেন তারা।

কোহিস্তানের দাসু এলাকায় চীনের অর্থায়নে একটি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছিল। সেই কাজ তদারক করতে ৩০ চীনা প্রকৌশলীসহ কয়েকজন পাকিস্তানি প্রকৌশলী, নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়ে ওই বাসটি হাজারা থেকে কোহিস্তানের দিকে যাচ্ছিলেন। সে সময় পথে এই বিস্ফোরণ ঘটে।

এই বাঁধ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের সিপিইসি প্রকল্পের অংশ। এই ঘটনা সিপিইসি প্রকল্পের অন্যান্য কাজগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে এই বিস্ফোরণের ঘটনার পর পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গত বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে এ ঘটনার দ্রুত স্বচ্ছ তদন্তেরও দাবি জানান তিনি।

অন্যদিকে এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনার তদন্ত সহায়তা এবং সমন্বয়ের জন্য তারা চীনের দূতাবাসের সঙ্গে গভীর যোগাযোগ রক্ষা করছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চীন ও পকিস্তান ঘনিষ্ঠ বন্ধু এবং দু’দেশের মধ্যে ইস্পাত কঠিন সম্পর্ক বিদ্যমান। চীনের নাগরিকদের নিরাপত্তা এবং সুরক্ষায় পাকিস্তান ব্যাপক গুরুত্ব দেয় বলেও বিবৃতিতে জানিয়েছিল পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here