নওগাঁর মান্দায় পশুর হাটে দ্বিগুন হাসিল আদায় বন্ধের দাবী

0
20
ঢাকা নারায়ণগঞ্জ গাজীপুর চট্টগ্রামে পশুর হাট নয়ঃ কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শ কমিটি

সুলতান আহমেদ, নওগাঁ প্রতিনিধিঃ
নওগাঁর মান্দায় প্রতিটি হাটে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুন হারে হাসিল আদায় বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুর ২টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি মান্দা উপজেলা শাখা এ স্মারকলিপি প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি মান্দা উপজেলা শাখার সভাপতি সেকেন্দার আলী মন্ডল, সিপিবি’ মান্দা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, সদস্য আলাউদ্দিন, ফয়জুল হক, ক্ষেত মজুর সমিতির সদস্য আমজাদ হোসেন, আবুল শেখ প্রমূখ।

স্মারকলিপি সূত্রে জানা যায়, বর্তমান করোনা মহামারীর মাঝেই উপজেলার সব হাটেই ইজারাদারগণ সরকার নির্ধারিত মূল্যের দ্বিগুন হারে হাসিল আদায় করছে। গত ১৩ জুলাই মঙ্গলবার উপজেলার একটি বৃহত্তম পশু হাট সতীহাটে সরকারি চার্ট অনুযায়ী একটি গরুর টোল ৪শ পঞ্চাশ টাকা এবং একটি ছাগলের টোল ১শ পঞ্চাশ টাকা হলেও হাট ইজারাদারগণ গরু প্রতি ৮শ টাকা এবং ছাগল প্রতি ৫শ টাকা হিসেবে আদায় করছে যা সাধারণ জনগনের গলা কাটার শামিল।

এছাড়াও স্মারকলিপিতে তারা উল্লেখ করেছেন, পাট ও ধানের খাজনা সরকারি চার্ট অনুযায়ী প্রতি গরুর গাড়ি ১০-২০ টাকা হলেও ইজারাদারগণ প্রতি মণে ৩০ টাকা আদায় করছে।

বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি মান্দা উপজেলা শাখার সভাপতি সেকেন্দার আলী মন্ডল বলেন, গত দুই সপ্তাহব্যাপী সরকার ঘোষিত লকডাউন শেষে কুরবানী উপলক্ষে বিধি নিষেধ শিথিল করে গরু-ছাগল ক্রয় বিক্রয়ের জন্য স্বাস্থ্যবিধি মেনে হাট বসানোর অনুমতি দিয়েছে সরকার। কিন্তু অসাধু হাট ইজারাদারগণ সরকারি বিধি অমান্য করে অতিরিক্ত টোল আদায় করছে।

সে কারনে সিপিবি’র গণসংগঠন বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি মান্দা উপজেলা শাখার পক্ষ থেকে মান্দা উপজেলা নির্বাহী অফিসার বরাবর এই স্মারকলিপি প্রদান করেছি। আশাকরি প্রশাসন অতিদ্রুত অতিরিক্ত হাসিল আদায় বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন অন্যথায় আমরা জনগনকে সাথে নিয়ে প্রতিবাদ সমাবেশ করতে বাধ্য হবো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here