ফুসফুস ভালো রাখে যোগ ব্যায়াম

0
36

খবর৭১ঃ করোনাভাইরাস নিশ্বাসের সাথে আপনার দেহে প্রবেশ করতে পারে (আশেপাশে কেউ হাঁচি বা কাশি দিলে) বা ভাইরাস সংক্রমিত কোনো জায়গায় হাত দেয়ার পর আপনার মুখে হাত দিলে। শুরুতে এটি আপনার গলা, শ্বাসনালীগুলো এবং ফুসফুসের কোষে আঘাত করে এবং সেসব জায়গায় করোনার কারখানা তৈরি করে। পরে শরীরের বিভিন্ন জায়গায় নতুন ভাইরাস ছড়িয়ে দেয় এবং আরো কোষকে আক্রান্ত করে।

ফুসফুসের প্রধান কাজ অক্সিজেন গ্রহণ করে রক্তে সরবরাহ করা এবং কার্বন ডাই-অক্সাইড বের করে দেওয়া। যখনই ফুসফুস পর্যাপ্ত অক্সিজেনের জোগান দিতে পারে না, তখনই শরীরে তৈরি হয় নানা জটিলতা। করোনাভাইরাসে সংক্রমিত হলে তাই ফুসফুসের ব্যায়াম করা জরুরি। নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসকে সুস্থ রাখে। বিশেষত হাঁপানি বা ক্রোনিক ব্রংকাইটিসের রোগীদের ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতেও শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম খুবই উপকারি। তাছাড়া ফুসফুসের এ ব্যায়াম আপনার মানসিক চাপ কমাতেও বহুলাংশে সাহায্য করে।

বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে শুয়ে জোরে শ্বাস নেওয়া। ৫-১০ সেকেন্ড নিশ্বাস ধরে, ধীরে ধীরে শ্বাস ছাড়া। এমন ব্যায়াম করোনা রোগীদের জন্য খুবই উপকারী। শেখানো হবে বেলুড়ে যোগ নেচারোপ্যাথি মেডিক্যাল কলেজে।

সম্প্রতি ভারতের হাওড়ার বেলুড়ে স্টেট জেনারেল হাসপাতাল চত্বরে এই কলেজে যোগ ও নেচারোপ্যাথির ডিগ্রি কোর্স পড়ানো হবে। প্রশিক্ষিতরা সাধারণ মানুষকে দেখাবেন কীভাবে যোগ ব্যায়ামের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে নেওয়া যায়। করোনা কালে যা একান্ত প্রয়োজন। এই কলেজ চালু হলে ছাত্রছাত্রীরা নিজের যোগ ও নেচারোপ্যাথির ডিগ্রি কোর্স করতে পারবেন। সরকারি হাসপাতালেও তারা চাকরির সুযোগ পাবেন।

চিকিৎসকদের মতে, করোনায় আক্রান্তরা সেরে ওঠার পর মনের এবং শরীরের জোর বাড়াতে যোগাভ্যাসের উপর জোর দিন। প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর কার্যকরিতা যথেষ্ট। বিশেষ করে যখন বাড়িতে বসে অনেককে দীর্ঘক্ষণ কম্পিউটরে কাজ করতে হচ্ছে, তখন পিঠ ও পেশি, স্নায়ুর ব্যথা বাড়ছে। তাদের যোগ-চর্চা খুবই কাজে আসবে।

করোনা আবহে ‘ওয়ার্ক ফ্রম হোম’ সংস্কৃতিতেই অভ্যস্ত হয়ে উঠেছেন বেশিরভাগ মানুষ। বাড়িতে বসেই দীর্ঘক্ষণ ল্যাপটপ, কম্পিউটারে কাজ করতে হচ্ছে। অনেকেই পিঠের ব্যথার শিকার হচ্ছেন। আন্তর্জাতিক যোগ দিবসের এই বছরের থিম “ভালো থাকতে যোগ” মেনে চললেই মুক্তি পাওয়া যাবে এর থেকে। অষ্টাঙ্গ যোগ কিংবা হট যোগ পিঠের ব্যথা থেকে দ্রুত মুক্তি দেয়। যোগভ্যাস হজম শক্তি বাড়াতে এবং মধুমেহ নিয়ন্ত্রণে রাখতেও অত্যন্ত কার্যকরী । এই সময়ে যোগ ব্যায়াম খুব জরুরি।

যেভাবে ফুসফুসের যোগ ব্যায়াম করবেন

১. বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে বা প্রোন পজিশন হয়ে শোন। জোরে শ্বাস নিন। ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এভাবে বারবার শ্বাস নিন আর ছাড়ুন। পজিশনটি করোনা রোগীর জন্য খুবই উপকারী। এটি আপনার ফুসফুস থেকে রক্তে অক্সিজেন বিনিময়ে সহায়তা করবে।

২. নাক দিয়ে বুক ফুলিয়ে শ্বাস নিন। ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে ১০ বার করুন। শেষবার নাকে রুমাল বা টিস্যু পেপার চেপে জোরে কাশি দিয়ে শ্বাস ছাড়ুন। ব্যায়ামটি পুনরায় আরও একবার একই নিয়মে করুন। এটি আপনার ফুসফুসে অক্সিজেনের রিজার্ভ বাড়াতে সাহায্য করবে।

৩. শরীরে অক্সিজেন সরবরাহ বাড়াতে দুই হাত সোজা করে পদ্মাসনে বসুন, মেরুদণ্ড সোজা রেখে নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে ধীরে ধীরে ছাড়ুন। এক আঙুলে ডান দিকের নাক চেপে ধরে বাঁ দিক দিয়ে শ্বাস নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here