কোমর বেঁধে নামার নির্দেশ প্রধানমন্ত্রীর

0
194

খবর৭১ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা বাইপাস সড়ক প্রকল্পটির বাস্তবায়ন এমনিতেই দেরি হয়েছে। তাই এখন আর সুযোগ নেই। নিদিষ্ট মেয়াদের মধ্যেই যাতে বাকি কাজ শেষ করা যায় সেজন্য প্রচেষ্টা নিতে হবে। ঢাকা বাইপাস সড়ক বাস্তবায়নে কোমর বেঁধে নামার নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি’ প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশ দেন। এই সংশোধনীর মাধ্যমে ২৩৬ কোটি ৫০ লাখ টাকা থেকে বেড়ে প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে ৬৭৪ কোটি ৭৪ লাখ টাকা। এ ছাড়া মেয়াদ চার বছর বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিং পরিকল্পনামন্ত্রী জানান, ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে বৃষ্টির পানি সংরক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, লবণাক্ত এলাকায় শস্য চাষাবাদ, খাবার এবং যে কোনো ব্যবহারে লবণ পানি থেকে দূরে থাকতে হবে। এ ছাড়া টিউবওয়েল গেড়ে মাটির নিচ থেকে পানি না তুলে ভূ-উপরিস্থ পানি পরিষ্কার করে ব্যবহার করতে হবে।

এমএ আরও মান্নান জানান, গাজীপুর সিটি করপোরেশনের একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঢাকার খুব কাছে গাজীপুর জেলা। সেই শহরটি অগোছালোভাবে হয়েছে। এটাকে সুন্দর করতে হবে। এ ছাড়া উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রকল্প অনুমোদন দিতে গিয়ে আরও বেশি গবেষণার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা। সেই সঙ্গে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বেশি বেশি গবেষণার নির্দেশনা দিয়েছেন তিনি। পাশাপাশি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির একটি নির্দিষ্ট সীমা থাকতে হবে। যাতে ইচ্ছে অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here