পাকা আমের পুডিং

0
74

খবর৭১ঃ পাকা আম দিয়ে তৈরি করা যায় বিভিন্ন রকম মজার খাবার। অনেক সময় ফ্রিজের থাকা পাকা আম নষ্ট হয়ে যেতে পারে, সেগুলো দিয়ে মজাদার আমের ক্যারামেল পুডিং বানিয়ে সবাইকে চমকে দিতে পারেন। জেনে নিন সুস্বাদু আমের পুডিংয়ের রেসিপি।

উপকরণ

পাকা আম : ২টি

ডিম : ৩টি

চিনি : হাফ কাপ

দুধ : দুই কাপ

ক্রিম : পরিমাণ মতো

প্রণালি

একটা পাত্রে দুইটা আম বা এক কাপ আম টুকরা, তিনটা ডিম, হাফ কাপ চিনি, দুই কাপ লিকুইড দুধ একসাথে নিয়ে ব্লেন্ড করে নিন।। মিশ্রণটা এবার ছেকে নিন। ব্যাস রেডি হয়ে গেলো পুডিংয়ের মিশ্রণ। এবার, একটা বড় প্যান অল্প পানি নিয়ে চুলায় গরম হতে দিন। এই পানিতে একটা তোয়ালে বা পাতলা কাপড় দিয়ে রাখুন। পানিটা পুডিংয়ের মোল্ডের কম অর্ধেক ডুবে থাকবে এই আন্দাজে পানি নেবেন। আর টাওয়েল পানির উপরে থাকবে। এইবার পুডিংয়ের মিশ্রণটা পুডিং যে পাত্রে বানাবেন তাতে মিশ্রণটা ছেকে ঢেলে নিয়ে পাত্র প্যানের উপর বসিয়ে দিন অল্প আঁচে। পানি পুডিংয়ের পাত্রের কম অর্ধেক থাকবে। আর টাওয়েল দেয়ার কারণ হলো পানিটা উথলে উপরে উথলে উঠবে না, তাই পুডিং এর ভেতর পানিও ঢুকে যেতে পারবেনা। ৩০ – ৩৫ মিনিট পর পুডিং চেক করে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন। আর সবাইকে চমকে দিন এই মজাদার ভিন্নতর আমের পুডিং পরিবেশন করে।

ক্যারামেল করবেন যেভাবে

ক্যারামেল করতে চাইলে করতে পারেন, না করলেও হবে। হাফ কাপ এর সামান্য কম পানি আর হাফ কাপ চিনি চুলায় হাই হিটে জাল দিয়ে অনবরত নাড়তে নাড়তে যখন খয়েরি কালার হয়ে আসবে তখন সাথে সাথে পুডিং এর পাত্রে ঢেলে নেবেন। ৫ মিনিট পরেই ক্যারামেল পাত্রে সেট হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here