ঘূর্ণিঝড় ইয়াসে পশ্চিমবঙ্গের ১৫ হাজার কোটি টাকার ক্ষতি

0
191

খবর৭১ঃ ঘূর্ণিঝড় ইয়াসে পশ্চিমবঙ্গের ১৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় নবান্ন থেকে প্রায় দু’দিন নিজে কন্ট্রোলরুমে থেকে এ ক্ষয়ক্ষতির ধারণা পেয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন দফতরের সচিবদের থেকে ক্ষতির খতিয়ান নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ১.১৬ লক্ষ হেক্টর কৃষিজমির ক্ষতি হয়েছে। যার আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ২০০০ কোটি টাকা। স্থানীয় স্তরে বিভিন্ন জায়গায় টর্নেডোর কারণেও প্রচুর বাড়ির ক্ষতি হয়েছে, ভেঙে গিয়েছে একাধিক কাঁচাবাড়ি। তাঁদেরও ক্ষতিপূরণ মিলবে বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, যাদের চাষের জমি বা ফসলের ক্ষতি বা বাড়ির ক্ষতি হয়েছে তারা ক্ষতিপূরণের আবেদন করবেন। নিজের আবেদন নিজেই করুন। ফলে কেউ বলতে পারবে না, কেউ আমার জন্য করল না। ওইসব আবেদন খতিয়ে দেখা হবে।

সংশ্লিষ্ট সূত্রের খবরে আরও বলা হয়, প্রাথমিক হিসাবের পর এবার ফিল্ড সার্ভে করবে মমতার নেতৃত্বাধীন সরকার। তাতেই উঠে আসবে ক্ষয়ক্ষতির প্রকৃত হিসেব বলে ধারণা করছেন তারা। ইতিমধ্যেই মুখ্যসচিবের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। আপাতত রাজ্য সরকারের পক্ষ থেকে ১ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। এই টাকা যাতে ঠিকমতো খরচ করা হয়, তা নিয়ে কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে শুক্রবার নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও তিনি রাজ্যের ক্ষতিপূরণ নিয়ে আলোচনা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here