নতুন শর্ত মেনে ভর্তি হতে হবে হাটহাজারী মাদ্রাসায়

0
165

খবর৭১ঃ দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান চট্টগ্রামের দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় এ বছর রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট থাকা কোনো শিক্ষার্থী ভর্তি হতে পারছে না। শুধু তাই নয়, শিক্ষার্থীরা সামাজিকমাধ্যমে কোনো পোস্ট দিলে সেটিও শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে।

চলতি শিক্ষাবর্ষে (২০২১-২২) নতুন এ নির্দেশনা দিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ। গত ১৮ মে মাদ্রাসা কর্তৃপক্ষের প্রকাশিত এক ভর্তি বিজ্ঞপ্তিতে এ দুটি ছাড়া আরও কিছু শর্ত যুক্ত করা হয়েছে।

কওমিপন্থি আলেমদের সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের আঁতুড়ঘর হিসেবে পরিচিত দেশের বৃহৎ এ মাদ্রাসাটি।

সম্প্রতি নানা ইস্যুতে কওমি আলেমদের সঙ্গে সরকারের চলমান সংকট নিরসনে এবং সরকারের চাপের মুখে পড়ে হাটহাজারী মাদ্রাসা কর্তৃপক্ষ প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

তবে হাটহাজারী মাদ্রাসার ভর্তি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টরা বিষয়টি সরাসরি স্বীকার করতে নারাজ। তারা বলছেন, এটি প্রথমবারের মতো নয়; কর্তৃপক্ষ বহু বছর ধরে প্রতিষ্ঠানটিতে এসব শর্ত চালু রেখেছে। মাদ্রাসার এসব কার্যক্রম মজলিসে এদারি (মাদ্রাসা পরিচালনা পরিষদ) ও মজলিসে ইলমির (মাদ্রাসা শিক্ষা পরিচালনা পরিষদ) সদস্যরা সুষ্ঠু ও সুচারুরূপে পরিচালনা করে আসছে।

সূত্র জানায়, চলতি মাসের ৩০ মে থেকে সব বিভাগের নতুন ও পুরনো শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। এসব শর্তের মধ্যে প্রচলিত রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন এবং আইনশৃঙ্খলাবিরোধী কোনো কার্যক্রমের সঙ্গে কোনোরূপ সম্পৃক্ত থাকা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here