অসচ্ছল শিল্পীদের মাসিক ভাতা বৃদ্ধি করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

0
244

খবর ৭১: সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রায় ৩৫০০ জন অসচ্ছল শিল্পীকে মন্ত্রণালয়ের কল্যাণ অনুদান খাত হতে নিয়মিত মাসিক ভাতা প্রদান করা হয় যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এ ভাতা বৃদ্ধির জন্য শিল্পী-সংস্কৃতিজন দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন। আগামীতে এ ভাতার পরিমাণ শুধু ১০-২০ শতাংশ নয়, তার চেয়েও বেশি পরিমাণ বৃদ্ধি করা হবে। এ ভাতার পরিমাণ সর্বোচ্চ বৃদ্ধিতে সাধ্যমত প্রচেষ্টা নেয়া হবে।

প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডস্থ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রখ্যাত নাট্যকার মান্নান হীরা স্মরণে উৎস নাট্যদল আয়োজিত চার দিনব্যাপী (২৫-২৮ ফেব্রুয়ারি, ২০২১) ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, মান্নান হীরা যেমন ছিলেন একজন গুণী নাট্যকার ও নির্দেশক তেমনি ব্যক্তিগত জীবনেও ছিলেন একজন সজ্জন ও ভালো মানুষ। অর্থাভাবে ফ্ল্যাট ক্রয়ের টাকাও পুরোপুরি পরিশোধ করে যেতে পারেননি। প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিজনের ব্যাপারে অত্যন্ত উদার ও আন্তরিক। তিনি বহু গুণী সংস্কৃতিজনের চিকিৎসার দায়িত্বভার নিয়েছেন এবং বিভিন্নভাবে আর্থিক সাহায্য-সহযোগিতা করেছেন।মান্নান হীরার ব্যাপারেও মাননীয় প্রধানমন্ত্রী বরাবর আবেদন করা হলে তিনি প্রয়োজনীয় সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন মর্মে আশ্বস্ত করেন।

উৎস নাট্যদলের প্রধান উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলম সরকার এর সভাপতিত্বে ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর উদ্বোধন করেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডি এন মজুমদার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সাংগঠনিক সম্পাদক (ঢাকা মহানগর) তপন হাফিজ ও ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ এর সভাপতি সৈয়দ হুমায়ুন কবির।

উল্লেখ্য, ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘স্মরিবার তরে রহিয়াছি মোরা, গাহিতে তোমার জয়গান’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here