করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব আমলে নেয়া হচ্ছে না সৈয়দপুরে

0
630
করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব আমলে নেয়া হচ্ছে না সৈয়দপুরে
বৃহস্পতিবার দুপুরে সৈয়দপুর শহরের চিত্র। ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকে।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দুই দফায় সাপ্তাহিক ছুটিসহ ১৭ দিন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ের মধ্যে জনগণকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে বারবার। জরুরী প্রয়োজনে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার জন্য মাঠে সক্রিয় রয়েছে সৈয়দপুর উপজেলা প্রশাসনসহ থানা পুলিশের সদস্যরা।

প্রথম দিকে শহরবাসী মানলেও ছুটির দিন যত গড়াচ্ছে তত বাড়ছে শহরের মার্কেটসহ পাড়া-মহল্লার অলিগলিতে লোকসমাগম। বাড়ছে রিক্সা অটোরিক্সা চলাচলের সংখ্যা। আজ বৃহস্পতিবার সারাদিনই শহরের বাজার ও বিভিন্ন পাড়া-মহল্লা ঘুরে দেখা মেলে এমন চিত্র। দেখা যায়, শহরের বাজারের সরকারি বিধি নিষেধ না মেনে অধিকাংশ দোকানই খোলা, অলিগলির চায়ের দোকানে চলছে ব্যবসা। সামাজিক দূরত্ব না মেনে সড়কে জটলা, পণ্য কেনাকাটায় মানুষের ঠাসাঠাসি ভীড়। মাস্ক ব্যবহার করলেও নিরাপদ দূরত্ব মানছে না কেউ। তবে শহরের প্রধান সড়ক বাজারে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের কর্মকর্তা ও সদস্যরা টহল দিয়ে বহিরাগতদের বাড়ি থেকে বের হতে নিরুৎসাহিত ও সচেতন করছেন।

সড়কে প্রশাসনের অভিযানে লোকজন সরে গেলেও ফের তারা আসছেন সড়কে। তাদের অবাধ বিচরণে ঝুঁকি বাড়ছে সৈয়দপুরে। সরকারি নির্দেশনাকে কোন তোয়াক্কাই করছে না তারা। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে জনগনের মাঝে সচেতনতা সৃষ্টিতে উপজেলা ও থানা প্রশাসন, পৌর পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো সচতেনমহল দিনরাত কাজ করে আসছে। অথচ সরকারি নির্দেশ না মানা লোকজনের আচরণ দেখে মনে হচ্ছে তারা যেন প্রশাসনের সাথে সাপ লুডু খেলায় ব্যস্ত। বলা যায় প্রশাসন এলে শহর ফাঁকা, আবার চলে গেলে জটলা। এক্ষেত্রে নাজুক চিত্র শহরের প্রতিটি পাড়া-মহল্লার অলিগলিতে। এসব এলাকায় চায়ের দোকানে মানুষ ভীড় করে চা খাচ্ছেন।

রাস্তায় জটলা করে আড্ডা দিতে দেখা যায় নানা বয়সের মানুষকে। বলা যায়, যাদের জন্য সরকারের নিষেধাজ্ঞা সেসব মানুষ আমলে না নিয়ে যে যার মত করে চলছেন। শহরের সচেতন মানুষেরা বলছেন, সরকারের বিধিনিষেধ মানতে প্রশাসনকে কঠোর হতে হবে। প্রয়োজনে বিধি নিষেধ অমান্যকারী ব্যক্তিদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা জোরদার করতে হবে। তারা প্রশাসনের উদ্দেশ্যে বলেন সরকারি বিধিনিষেধ পালন করতে মুদি পণ্যের দোকান ও সবজি বাজার আধাবেলা খোলা রাখার নির্দেশনা জারি করতে পারেন প্রশাসন।

এতে মানুষের বাইরে আসা নিয়ন্ত্রণ করা সহজ হতে পারে। যা আশেপাশের অন্যান্য উপজেলায় এটি কার্যকর করা হয়েছে। জানতে চাইলে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ জানান, লোকদের চলাচলের বিষয়টি প্রশাসনের নজরে এসেছে। লোকজনকে ঘরে ফেলাতে আজ বৃহস্পতিবার বিকাল থেকে সম্মিলিতভাবে প্রশাসন ও থানা পুলিশ কঠোর অভিযান শুরু করেছে। এ অভিযান ছুটির শেষ দিন পর্যন্ত চলবে। আশা করছি এতে বিদ্যমান জনসমাগম পরিস্থিতির উন্নতি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here