ব্রিটিশ পার্লামেন্টে ১২ মার্চের মধ্যে ব্রেক্সিট ভোট

0
308

খবর৭১ঃব্রিটিশ এমপিরা আগামী ১২ মার্চের মধ্যে পার্লামেন্টে চূড়ান্ত ব্রেক্সিট চুক্তিতে ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে।

মিসরে ইইউ-আরব লীগ সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে রোববার এ কথা বলেছেন তিনি। তেরেসা মে বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ইতিবাচক আলোচনা এখনও চলমান রয়েছে।

২৯ মার্চেই বিচ্ছেদ বাস্তবায়ন হবে। এদিকে ছায়া ব্রেক্সিট সেক্রেটারি কায়ার স্টারমার বলেন, ভোটে বিলম্ব করা হবে দায়িত্বহীনতার কাজ। খবর বিবিসির।

এর আগে তেরেসা মে ব্রেক্সিট ভোট নিয়ে হতাশ হতে নিষেধ করেছেন। তিনি বলেন, এটি কার্যকরে সরকারকে মনোযোগ ‘পুরোপুরি’ ধরে রাখতে হবে।

শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় অক্সফোর্ডে যুক্তরাজ্যের রক্ষণশীল (টরি) দলের জাতীয় সম্মেলনে কর্মীদের উদ্দেশে তেরেসা মে বলেন, ইইউর সঙ্গে তার আলোচনা ‘চূড়ান্ত পর্বে’ পৌঁছেছে। এ সময় সবচেয়ে খারাপ যা হতে পারে তা হচ্ছে মনোযোগ সরিয়ে নেয়া।

চুক্তিবিহীন ব্রেক্সিট আটকাতে বিচ্ছেদ কার্যকরের সময়সীমা পিছিয়ে দেয়ার পক্ষে ভোট দিতে পারেন- সম্প্রতি মন্ত্রিসভার ইইউপন্থী তিন সদস্যের এমন ইঙ্গিতের পর মে এ কথা বলেন।

সাবেক টরি মন্ত্রী স্যার অলিভার লেটউইন ও লেবার পার্টির ইভেত কুপার ব্রেক্সিট নিয়ে নতুন একটি সংশোধনী উত্থাপন করেছেন, যেখানে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছানো না গেলে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পিছিয়ে দেয়ার প্রস্তাব রয়েছে।

এটি পাস হলে ব্রেক্সিটের জন্য ২৯ মার্চের পরও সময় পাবে ব্রিটিশ সরকার। তেরেসা মে অবশ্য এ পথে হাঁটতে রাজি নন।

তেরেসা বলেন, আগামী মঙ্গলবার ব্রেক্সিট সেক্রেটারি ও অ্যাটর্নি জেনারেলসহ আমরা ব্রাসেলসে যাচ্ছি। ফলে আমরা একটি অর্থপূর্ণ ভোটের আয়োজন করতে পারব। বলেই রাখছি, সেটি ১২ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে তেরেসা ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের সঙ্গে বৈঠক করেছেন। মিসরে গিয়ে অন্যান্য ইইউ নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ব্রেক্সিট নিয়ে মন্ত্রিসভা ও এমপিদের নানামুখী অবস্থান চুক্তি ছাড়াই বিচ্ছেদ কার্যকরের দিকে নিয়ে যাচ্ছে বলে বিশ্লেষকরা সতর্ক করছেন।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here