বিরামপুরে শীতকালীন সবজী চাষে আগ্রহ বেড়েছে চাষিদের শীতকে উপেক্ষা করে বিক্রয়ে বস্ত

0
634

মোঃ আবু সাঈদ,বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ সবুজ শেমল ভরা মাঠ আর মাঠ, এসব মাঠে এলাকার চাষীরা তাদের শরিরের ঘাম ঝরান শ্রোম দিয়ে সোনার বাংলার জমিনে শীত কালীন বিভিন্ন প্রকার সবজীর চাষ করেছে। বাংলাদেশের খাদ্য শস্য ভান্ডার হিসেবে পরিচিত দেশের উত্তর অঞ্চল। এই অঞ্চলের সু-পরিচিত এলাকা প্রস্তাবিত জেলা শহর বিরামপুর এই বিরামপুর উপজেলা থেকে বিভিন্ন প্রকার সবজী প্রতিদিন এলাকার সহ আশপাশের চাহীদা পূরুন করে দেশের প্রতিটি গুরুত্বপূর্ন এলাকায় ট্রাকে করে পাঠিয়ে দিয়ে সে সবর এলাকার সবজীর চাহিদা পূরুন করতে সখ্যম হয়।

সরেজমিনে দিনাজপুর জেলার বিরামপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সবজী বাজারে গিয়ে দেখাযায় প্রতিদিন ভোর বেলা থেকে এই মাঠে শীত কালীন সবজীর বাজার লাগে। এসব সবজীর মধ্যে রয়েছে রোমানা আলু, গেনোলা আলু, হলেন আলু, শাটাল আলু, শসা, খিরা, বেগুন, পটল, পাতা কবি, ফুল কবি, মুলা, শিম, করোলা, লাউ, মিষ্টি লাউ, মরিচ, পিয়াজ, লাল শাক, পালম শাখ, মুলা শাখ সহ বিভিন্ন প্রকার সবজী দিয়ে গোটা বাজার ভর্পূর। দেশের বিভিন্ন এলাকার পাইকাড়েরা একদিন আগে এসে রাত থেকে পরদিন সকাল থেকে সবজী ক্রয় করে ট্রক লোড করে নিয়ে যাচ্ছে।

বাজারে উপস্থিত সবজী চাষীদের সাথে কথা বললে তারা জানান, আমাদের এই জমি গুলুর মটি সবজী চাষের জন্য উপযুক্ত মাটি তাই প্রতি বছর শীতের সময় আমরা এসব সবজী চাষ করি এবং এই বাজারে বিক্রি করি আর দেশের সবজী চাহিদা পূরুন করতে সখ্যম হই।

দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পাইকারদের সাথে কথা বললে তারা জানান, আমরা এই বাজারে সবজী ক্রয় করতে আসি কারন এই বাজারে সবজী সল্পদামে পাই যা আমাদের লাভ জনক হয়। এই সবজী নিয়ে ট্রাকে করে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করি তাতে আমরা লাভবান হয় এবং ঐসব এলাকার সবজীর চাহিদা পূরুন করি।

এ বিষয়ে বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পালের সাথে কথা বললে তিনি জানান, এই উপজেলা মোট ১১ শত ৫০ হেক্টর জমিতে এসব সবজী চাষ হয়। ৭ টি ইউনিয়ন এবং একটি পৌরসভার রয়েছে এর মধ্যে পৌরসভা, পলিপ্রায়গপুর এবং মুকুন্দপুর এই তিন এলাকায় এসব সবজীর চাষ বেশী হয়। তিনি আরো বলেন, এসব চাষীদের মধ্যে বেশির ভাগ চাষী আমাদের প্রশিক্ষন প্রাপ্ত গুরুত্ব পূর্ন এলাকা এই এলাকার কৃষকেরা অতি পরিশ্রমি তারা সোনার বাংলার সোনার জমিনে ধান, ভূটা, গম, শরিষার পাশাপাষি বিভিন্ন প্রকার সবজী চাষ করে। প্রতিদিন আশপাশের ৬/৭ টি উপজেলায় অটো বাইকে করে পৌচ্ছে দিয়ে তাদের চাহীদা পুরুন করে ৪/৫ টি ট্রাকে করে দেশের বিভিন্ন এলাকায় পাঠিয়ে প্রতিটি এলাকায় সবজীর চাহীদা পূরুন করতে সখ্যম হয়।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here