ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামিতে নিহত বেড়ে ২২২

0
234

খবর৭১ঃইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামির আঘাতে নিহত বেড়ে ২২২ জনে দাঁড়িয়েছে। শনিবার রাতে দেশটির সুমাত্রা ও জাভা দ্বীপের সুন্দা প্রণালিতে আকস্মিকভাবে সুনামি আঘাত হানলে আরো ৫ শতাধিক আহত হয়। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপণা সংস্থা। রয়টার্স

জাভা উপকূলে আনাক ক্রাকাতুয়া আগ্নেয়গিরি হঠাৎ সচল হয়ে অগ্নুৎপাত শুরু হলে ভূগর্ভস্থ ভূমিধসের ঘটনা ঘটে আর তাতেই সমুদ্রে সুনামির সৃষ্টি হয়। সুনামির ফলে সমুদ্রে সৃষ্ট ঢেউয়ের প্রচ- আঘাতে ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের লাবুয়ান জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।১৮৮৩ সালেও একই আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের কারণে সৃষ্ট দফায় দফায় সুনামিতে ৩৬ হাজার মানুষ নিহত হয়েছিলো।

শনিবারের সুনামিতে অত্র অঞ্চলের বাসিন্দাদের বাড়িঘর ও ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বহু মানুষকে ইতোমধ্যেই আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা রোববার জানিয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া ভূমিকম্পন প্রবণ এলাকা। এখানে সম্প্রতি একটি ভূমিকম্পে সহশ্রাধিক নিহত হয়েছে। এর আগে প্রায় একই সময় ২৬ ডিসেম্বর ২০০৪ সালে ভূমিকম্পের ফলে ভারত মহাসাগরে সৃষ্ট সুনামিতে অন্তত ১৩ টি দেশে ২ লাখ ২৬ হাজার মানুষ মারা যায়, তখন শুধু ইন্দোনেশিয়ায়ই নিহত হয়েছিলো ১ লাখ ২০ হাজার মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here