ইন্টারপোলের প্রধান নিখোঁজ

0
239

খবর৭১ঃ আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়ে চীনে যাবার পথে নিখোঁজ হয়েছেন। প্রায় এক সপ্তাহ ধরে পরিবারের সদস্যরা তাঁর কোনো খোঁজ পাচ্ছেন না। এ বিষয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে ফ্রান্স।

ফ্রান্সের সরকারি কর্মকর্তারা বিবিসিকে বলেন, গত ২৫ সেপ্টেম্বর মেং লিঁও শহরে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর থেকে চীনের উদ্দেশে রওনা হওয়ার পর থেকে তার কোনও খোঁজ পাননি পরিবারের সদস্যরা।

দুই বছর আগে ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হন মেং। ৬৪ বছর বয়সী মেং চীনের কমিউনিস্ট পার্টির একজন জ্যেষ্ঠ নেতা।

গত ২৫ সেপ্টেম্বর মেং হংওয়েই চীনের উদ্দেশ্যে ফ্রান্স ত্যাগ করেন। কিন্তু তার স্ত্রী সদরদফতরে যোগাযোগ করে জানায়, তিনি তার স্বামীর খোঁজ পাচ্ছেন না। সংস্থার প্রধানের নিখোঁজ ঘটনার তদন্তের সঙ্গে যুক্ত একটি সূত্র জানায়, মেং হংওয়েই এর সঙ্গে চীনা কর্তৃপক্ষের মতবিরোধ ছিল। সেই কারণে তাকে আটক করা হয়েছে।

হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ৬৪ বছর বয়সী মেং চীনে অবতরণ করার পরই জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। তবে কী কারণে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সেই বিষয়টি পরিষ্কার নয়।

ফ্রান্সের পুলিশ মেংয়ের নিখোঁজের ঘটনাকে উদ্বেগজনক বলে উল্লেখ করেছে। ১৯২টি দেশের পুলিশের সংস্থা ইন্টারপোল এক বিবৃতিতে জানিয়েছে, মেংয়ের নিখোঁজের বিষয়টি তারা অবগত। এটা চীন এবং ফ্রান্সের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।

ইন্টারপোলে প্রেসিডেন্ট দ্বিতীয় পদমর্যাদার। সংস্থায় প্রধান ভূমিকা পালন করেন মহাসচিব। প্রেসিডেন্ট নামমাত্র প্রধান। তবে বিভিন্ন নীতি প্রণয়নে দিকনির্দেশনা দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হন মেং। আগামী ২০২০ সাল পর্যন্ত মেয়াদ ছিল তার। এর আগে চীনের জননিরাপত্তা বিষয়ক বিভাগের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here