দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার মাত্র ১৩ দিন বাকি

0
299

খবর৭১:দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ১৩ দিন বাকি। বিশ্বকাপ যতো এগিয়ে আসছে, মানুষের আগ্রহও ততো বাড়ছে। প্রতি চার বছর পর পুরো বিশ্বই মেতে ওঠে এক মহাযজ্ঞে। পুরো বিশ্বের আনাচকানাচে ছড়িয়ে পড়ে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা।

এই সবকিছুর শুরুটা হয়েছিল ১৯৩০ সালে। উরুগুয়েতে বসেছিল প্রথম বিশ্বকাপের আসর।

জাকজমকের সাথে ১৩ জুলাই উদ্বোধন হয়েছিল আসরের। শেষ হয়েছিল একই মাসের ৩০ তারিখে। মোট তিনটি ভেন্যুতে ১৩টি দলের অংশগ্রহণে ১৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়। সে বার চ্যাম্পিয়ন হয় আয়োজক দেশ উরুগুয়েই। আর রানারআপ আর্জেন্টিনা। তবে এতো দেশ থাকতেও প্রথম আসরের আয়োজন কেন উরুগুয়েতে করা হয়েছিল?

প্রথম আসরের আয়োজক দেশ কে হবে- এ নিয়ে ফিফা ১৯২৯ সালে বার্সেলোনায় সেমিনারের আয়োজন করা হয়। সেখানে উরুগুয়েকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হয়। কারণ সেবছর উরুগুয়ে স্বাধীনতার শতবর্ষে পা দিয়েছিল। শুধু তা-ই নয়, আগের বছর অর্থাৎ ১৯২৮ গ্রীষ্ম অলিম্পিকে শিরোপা জিতেছিল উরুগুয়ে ফুটবল দল।

প্রথম আসরে অংশ নেয়া ১৩টি দলের মধ্যে আমেরিকার নয়টি ও ইউরোপের চারটি দল ছিল। ভ্রমণের খরচ ও সময় বিবেচনা করে অনেক ইউরোপীয় দল প্রতিযোগিতায় অংশগ্রহণ থেকে বিরত থাকে।

বিশ্বকাপের প্রথম গোল করেন ফ্রান্সের লুসিয়েন লরেন্ত। প্রতিযোগিতার ফেবারিট দল উরুগুয়ে ও আর্জেন্টিনা ফাইনালে উঠে যায়। ৯৩ হাজার দর্শকের সামনে আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে প্রথম বিশ্বকাপ শিরোপা লাভের গৌরব অর্জন করে উরুগুয়ে। তবে সেরা গোলদাতা কিন্তু ছিলেন আর্জেন্টিনার গিয়ের্মো স্তাবিলে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here