উত্তেজনা বৃদ্ধি, সীমান্তে যুদ্ধবিমান উড়াল উত্তর কোরিয়া

0
37

খবর৭১ঃ আবারও উত্তেজনা ছড়াচ্ছে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে। এই উত্তেজনার মধ্যে সীমান্তে যুদ্ধবিমান উড়িয়েছে উত্তর কোরিয়া। তাছাড়া সিরিজ মিসাইল পরীক্ষা চালাচ্ছে তারা। অন্যদিকে লাইভ ফায়ার কামান প্রশিক্ষণ চালিয়েছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছেন, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিট এবং শুক্রবার সকাল ১২টা ৩০ মিনিটে দুই দেশের সীমান্তে অবস্থিত নো ফ্লাই জোনে যুদ্ধবিমান উড়িয়েছে উত্তর কোরিয়া। এ বছর ২৭তম মিসাইল পরীক্ষার কয়েক ঘণ্টা পরই যুদ্ধবিমান উড়ায় পিয়ংইয়ং।

জেসিএস জানিয়েছে, এক পর্যায়ে উত্তরের সামরিক সীমানার মাত্র ১২ কিলোমিটারের মধ্যে চলে এসেছিল উত্তর কোরিয়ার বিমান।

উত্তর কোরিয়ার বিমান উড়ানোর জবাবে দক্ষিণ কোরিয়াও আকাশে তাদের বিমান উড়ায়। যার মধ্যে ছিল তাদের এফ-৩৫ যুদ্ধবিমান।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বলেছে, সীমান্তে দক্ষিণ কোরিয়া যে ১০ ঘণ্টা লাইভ ফায়ার কামান প্রশিক্ষণ চালিয়েছে এর জবাবে উত্তর কোরিয়া যুদ্ধ বিমান উড়িয়েছে।

কামান প্রশিক্ষণ চালানোর বিষয়টি স্বীকার করেছে দক্ষিণ কোরিয়া। কিন্তু তারা বলেছে, কামান প্রশিক্ষণ সীমান্ত থেকে ১০ কি.মি দূরে হয়েছে। কিন্তু এতে উত্তর কোরিয়ার সঙ্গে থাকা চুক্তির কোনো শর্ত ভঙ্গ হয়নি।

দক্ষিণ কোরিয়া দাবি করেছে, উল্টো সমুদ্রের পূর্ব উপকূলে শুক্রবার ১৭০ রাউন্ড গোলা ছুড়ে চুক্তির শর্ত ভঙ্গ করেছে উত্তর কোরিয়া।

এদিকে এর আগে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ঘোষণা দেন তাদের পারমাণবিক বাহিনী ‘সত্যিকারের যুদ্ধ’ করতে পুরোপুরি প্রস্তুত আছে। এরপরই দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

সূত্র: সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here