ইউক্রেনের আরও ৩৪টি হিমারস রকেট আটকে দিয়েছে রাশিয়া

0
19
A small fire forms after U.S. Marines with Delta Battery, 2nd Battalion, 14th Marine Regiment, assigned to the III Marine Expeditionary Force, fired a reduced-range practice rocket from a High Mobility Artillery Rocket System (HIMARS) at a joint combined live-fire exercise March 28, 2014, during Marine Expeditionary Force Exercise (MEFEX) 2014 at Rodriguez Range in South Korea. It was the first time a HIMARS was deployed and fired in South Korea. MEFEX 2014 was a U.S. Marine Corps Forces Pacific-sponsored series of exercises between the U.S. Navy and Marine Corps and South Korean forces. Among the exercises were the Korea Marine Exercise Program, Freedom Banner 14, Ssang Yong 14, Key Resolve 14 and the Combined Marine Component Command 14 command post exercise. (U.S. Marine Corps photo by Cpl. Lauren Whitney/Released)

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক হিমারস রকেট ব্যবস্থা ইউক্রেনের যুদ্ধে ক্ষেত্রে খুব একটা প্রভাব ফেলতে পারছে না।

সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ এই তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, ইউক্রেনের চারটি হার্ম ক্ষেপণাস্ত্র ভূপাতিত এবং ৩৪টি হিমারস, উরাগান এবং ওলখা রকেট ঠেকিয়ে দিয়েছে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এদিকে, দোনেৎস্ক পিপলস রিপাবলিক রুশ সেনার অগ্রগতির মুখে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা।

লেফটেন্যান্ট জেনারেল কোনাশেনকভ বলেন, ‘খেরসন অঞ্চলের চেরনোবায়েভকা এবং নোভায়া কাখোভকার কাছে মার্কিন-তৈরি চারটি হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছিল। এছাড়াও, ৩৪টি হিমার্স, উরাগান এবং ওলখা মাল্টিপল লঞ্চ রকেট খেরসন অঞ্চলের কাজাতস্কয় এবং চেরনোবায়েভকার কাছে আটকানো হয়েছিল।’

হিমারস সিস্টেমে ব্যবহৃত রকেটগুলো খুবই মূল্যবান হওয়ায় এটি ব্যবহারের আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনের সেনাদের নির্দেশনা দিয়ে থাকে। কোনাশেনকভের মতে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা খারকভ অঞ্চলে এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিকে ইউক্রেনের একটি বায়রাক্টার টিবি ২ সহ পাঁচটি ড্রোনও ভূপাতিত করেছে।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৮৭টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫২ হেলিকপ্টার, এক হাজার ৮৭৭ মনুষ্যবিহীন আকাশযান, ৩৭২ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, চার হাজার ৮২২ ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮২৫ মাল্টিপল রকেট লঞ্চার, তিন হাজার ৩৬৮ ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং পাঁচ হাজার ৩০৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here