গ্যাসের দাম ‘বৃদ্ধির’ ঘোষণা আসছে কাল

0
29

খবর৭১ঃ
আবাসিক, বাণিজ্যিক, শিল্পসহ সব খাতে গ্যাসের দাম সমন্বয় করে নতুন দাম চূড়ান্ত করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগামীকাল (রোববার) গ্যাসের দাম ‘বৃদ্ধির’ ঘোষণা করা হতে পারে।

শনিবার বিইআরসি সূত্রে এ তথ্য জানা গেছে। ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের বিরোধিতার পরও দাম সমন্বয়ের প্রক্রিয়া চূড়ান্ত করল বিইআরসি।

সূত্র জানিয়েছে, গ্যাসের দাম গড়ে প্রায় ১৮ শতাংশের মতো দাম বৃদ্ধি করা হচ্ছে। আবাসিকে প্রিপেইড মিটার ব্যবহারকারীদের ক্ষেত্রে ৪৫ শতাংশের মতো দাম বাড়তে পারে। আর নন-মিটার গ্রাহকদের ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকার মতো দাম বাড়তে পারে।

গ্যাসের দাম বৃদ্ধির কারণ হিসেবে পেট্রোবাংলা বলেছে, আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেড়ে গেছে। যে কারণে স্পর্ট মার্কেট থেকে চড়া দরে এলএনজি আমদানি করতে হচ্ছে। এ জন্য ১১৭ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়। তবে বিইআরসি কারিগরি মূল্যায়ন কমিটি ২০ শতাংশ দাম বৃদ্ধির পক্ষে মতামত দেয় গণশুনানিতে।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, ‘এই এক্সাইটমেন্ট যেন সাধারণ মানুষকে কোনো রকম বিব্রত না করে, তারা যেন কোনো সমস্যায় না পড়ে। বাড়িতে যারা গ্যাস ব্যবহার করেন, অল্প খরচে ট্রান্সপোর্ট ব্যবহার করেন সেই জায়গাতে যেন কোনো ইফেক্ট না পড়ে। সেই বিষয়ে আমার একটা দাবি থাকবে। প্রচুর পরিমাণে সরকারের ভর্তুকি আসবে। সারা বিশ্বে দাম বেড়ে গেছে। সেই জায়গা থেকে আমাদের যদি সাশ্রয়ী করা যায়, তাহলে আমাদের জন্য সহনীয় হবে।’

সরকারের দাবি, ভর্তুকি কমাতে দাম বাড়াতে হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ‘সিস্টেম লস’ আর ‘দুর্নীতি’ কমালে ভর্তুকি সমন্বয় সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here