রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ আনলেন ফিনল্যান্ডের সংসদ সদস্য

0
19

খবর৭১ঃ ফিনল্যান্ডের বিরোধীদলীয় সংসদ সদস্য ইলিনা ভালতোনেন ফিনল্যান্ড রাশিয়ার ব্যাপারে নিরাপত্তা পরিস্থিতিকে কীভাবে দেখছে তা জানিয়েছেন। বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসিকে ইলিনা ভালতোনেন বলেন,আমরা রাশিয়ার কাছ থেকে একটি পারোক্ষা হুমকি অনুভব করছি। আমি মনে করি না যে হুমকি পুরোপুরি দূর হয়েছিল। ফিনল্যান্ড কখনই তার প্রতিরক্ষা বাহিনীকে হ্রাস করার পদক্ষেপ নেয়নি। আমরা সবসময় নিরাপত্তাকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমরা আত্মরক্ষার দিকে খুব বেশি মনোযোগী। তবে অবশ্যই আমরা ভবিষ্যতে আমাদের ঘনিষ্ঠ অংশীদার এবং মিত্রদের নিয়ে একসঙ্গে কাজ করতে চায়।

তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোর সঙ্গে একই মূল্যবোধ আমরা শেয়ার করি। ১০০ বছরেও বেশি সময় ধরে ফিনল্যান্ডে একটি স্থিতিশীল গণতন্ত্র চলছে। তাই এই পদক্ষেপ নেওয়া খুব স্বাভাবিক।

ফিনল্যান্ডকে প্রশংসা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ‘ন্যাটোর সদস্য পদ পাওয়ার ক্ষেত্রে প্রস্তুত থাকার’ জন্য দেশটি প্রশংসায় পঞ্চমুখ হন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নেওয়া এক পোস্টে জেলেনস্কি বলেন, তিনি ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে কথা বলেছেন এবং ‘ইউক্রেনের ইউরোপীয় একীকরণ’ নিয়ে আলোচনা করেছেন।

ধারণা করা হচ্ছে ফিনল্যান্ডের সরকার আগামী সপ্তাহে সংসদীয় অনুমোদন পাওয়ার পর ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here