ভারত সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

0
239

খবর৭১ঃ দুদিনের সফরে শুক্রবার ভারত যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সেখানে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। খবর রয়টার্সের।

আগামী শুক্রবার তিনি নয়াদিল্লির উদ্দেশ্যে বেইজিং ছাড়বেন বলে বুধবার ভারতের ক্ষমতাসীন সরকারের একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে।

২০২০ সালে প্রতিবেশী দুই দেশের সীমান্তে সৈন্যদের প্রাণঘাতী সংঘাতের পর প্রথমবারের মতো চীনের সর্বোচ্চ পর্যায়ের কোনো সরকারি কর্মকর্তা ভারত সফর করছেন।

তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন কিনা তাৎক্ষণিকভাবে সেটি পরিষ্কার নয় বলে ভারতীয় ওই সূত্র জানিয়েছে।

এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

প্রতিবেশি এ দুই দেশের মাঝে দীর্ঘদিনের সীমান্ত বিরোধ রয়েছে। সেই সীমান্ত বিরোধের অবসানের বিষয়ে ওয়াং ইর সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আলোচনা করতে পারেন বলে জানিয়েছে দেশটির ইংরেজি দৈনিক ট্রিবিউন ইন্ডিয়া।

এর আগে গত সপ্তাহে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াং ইর সফরের ব্যাপারে চীনের পক্ষ থেকে ভারতের কাছে প্রস্তাব করা হয়েছে। ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, ভুটান সফরের পরিকল্পনা আছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here