ইউক্রেন নিয়ে চীন-ওআইসিকে যে পরামর্শ ইমরান খানের

0
25

খবর৭১ঃ রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতির জন্য চীন এবং ইসলামিক দেশগুলোকে মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়ে চেষ্টা করার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মঙ্গলবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মুসলিম দেশগুলোর সংগঠন ‘দ্য অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’ (ওআইসি)-এর ৪৮তম অধিবেশনে একথা বলেন তিনি।

নানা দেশের ৬০০-এর বেশি প্রতিনিধি এই ‘কাউন্সিল অব ফরেইন মিনিস্টারস’ অধিবেশনে যোগ দিতে পাকিস্তানে গেছেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেখানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত আছেন।

সেখানে ইমরান খান বলেন, ‘ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের এই আলোচনায় আমি আপনাদের বিনয়ের সঙ্গে বলছি, আমাদের চিন্তা করা উচিত কীভাবে আমরা মধ্যস্থতা করতে পারি, কীভাবে আমরা একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে পারি। কীভাবে সেটা সম্ভব আমি তা নিয়ে আলোচনা করতে চাই, হয়তো ওআইসি এবং সঙ্গে চীন, আমরা সবাই চেষ্টা করে দেখতে পারি, যে যুদ্ধ চলছে সেটা কীভাবে থামানো যায়। এটা যেভাবে চলছে যদি সেভাবেই চলতে থাকে, তবে বাকি বিশ্বের জন্যও তা মারাত্মক পরিণতি ডেকে আনবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর এ মন্তব্যের মাত্র কয়েক ঘণ্টা আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে একই ধরনের কথা বলা হয়।
চীনের বিবৃতিতে বলা হয়, রাশিয়ার ওপর ‘যেভাবে একতরফা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার প্রভাব ছড়িয়ে পড়া’ নিয়ে তারা উদ্বিগ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here