মহিলাদের ক্ষমতায়নে বেনাপোলের পল্লীতে তথ্য আপার উঠান বৈঠক

0
165

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নে বেনাপোলের পল্লীতে উঠান বৈঠক করেছেন তথ্য আপা। মঙ্গলবার বেলা ১১টার সময় শার্শা উপজেলা তথ্য অফিসের আয়োজনে বেনাপোলের পুটখালী ইউনিয়নের বালুন্ডা গ্রামে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

শার্শা উপজেলা তথ্য সেবা কেন্দ্রের সহকারী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত) সেলিনা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি কর্মকর্তা মীর আলিফ রেজা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসান, সমাজ সেবা কর্মকতা তৌহিদুল ইসলাম, তথ্য সেবা সহকারি কর্মকর্তা তনুজা শারমিন, ইউনিয়ন সমাজকর্মী রবিউল ইসলাম প্রমুখ।

উক্ত বৈঠকে শার্শা উপজেলা নির্বাহি কর্মকর্তা মীর আলিফ রেজা বলেন, তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে সমাজের অবহেলিত ও সুবিধা বঞ্চিত নারীদের জাগ্রত করে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়তে মহিলাদের অংশিদারিত্ব নিশ্চিত করতে সারাদেশের ন্যায় শার্শা উপজেলায় উঠান বৈঠক করছেন তথ্য আপা। এই বৈঠকের মাধ্যমে নারীদের অধিকার, চিকিৎসা সেবা, উদ্যোক্তা তৈরী, তথ্য প্রযুক্তি, পরিবারের প্রতি কর্তব্য ও কর্মসংস্থানের মাধ্যমে কিভাবে নিজেকে স্বাবলম্বী করা যায় তার পরামর্শ দেওয়া হয়।

শার্শা উপজেলা তথ্য কেন্দ্রের সহকারি কর্মকর্তা তনুজা শারমিন জানান, তথ্য আপার মাধ্যমে শার্শার প্রত্যেক পল্লীতে উঠান বৈঠক করে এলাকার অবহেলিত নারীদের সমস্যা শুনা হয় এবং তা সমাধান করার জন্য তাদের পাশে থেকে উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারি দপ্তরে অবহিত করা হয়ে থাকে। এতে সেবা পেতে সুবিধা বঞ্চিতদের সহজ হচ্ছে। এছাড়া উঠান বৈঠকে আসা নারীদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও আসা-যাওয়ার খরচসহ আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

তথ্য আপার সেবা নিতে আসা বালুন্ডা গ্রামের নারী বৃষ্টি বেগম বলেন, উঠান বৈঠকে এসে কিভাবে বসত বাড়ির পরিতাক্ত জমিতে সবজি, পুকুর বা ডোবাখানায় মাছ, বাড়িতে গবাদী পশু, হাস-মুরগী পালন করে স্বাবলম্বী হওয়ার বিষয়ে পরামর্শ দিচ্ছেন তথ্য আপার কর্মীরা। এতে তারা বিভিন্নভাবে উপকৃত হয়েছেন এবং অনেক পরিবার স্বচ্ছল হয়েছেন।

উপজেলা তথ্য কেন্দ্রের কর্মকর্তারা জানান, ২০২১ সালে শার্শা উপজেলাতে মোট ১০ হাজার ৩৮৫ জন সেবা গ্রহনের আবেদন করেছিলেন, সেবা নিয়েছেন ১১ হাজার ২২৫ জন। এরমধ্যে ডোর টু ডোর সেবার সংখ্যা ৮ হাজার ১২৮ জন ও তথ্য কেন্দ্রে এসে সেবা নিয়েছেন ২ হাজার ২৯০ জন। এছাড়া ২০টি উঠান বৈঠকে ৮০৭ জনকে তথ্য সেবা দেওয়া হয়েছে।

শেখ কাজিম উদ্দিন
বেনাপোল, যশোর
০১৭১১৩৯৭৪৫৯, ০১৯১১৯৭০৭৩৮।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here