যাত্রাপথেই বাতিল ব্রিটিশ ভিসা, কাতারে আটকা আজহারি

0
71

খবর৭১ঃ বাংলাদেশের আলোচিত মাওলানা মিজানুর রহমান আজহারির ভিসা যাত্রাপথেই বাতিল করেছে ব্রিটেনের স্বরাষ্ট্র দপ্তর। যার ফলে ট্রানজিট পয়েন্ট কাতারে গিয়ে আটকে আছেন তিনি। তার ভিসা কী কারণে বাতিল করা হয়েছে সেই ব্যাখ্যা দেয়নি ব্রিটিশ দপ্তর। এ নিয়ে লন্ডন হাইকোর্টে আপিল করা হয়েছে। আদালত স্বরাষ্ট্র দপ্তরকে কারণ জানাতে দুই দিনের সময় দিয়েছেন।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, ছুটির দিনের কারণে মঙ্গলবারের আগে বিষয়টি সুরাহা হওয়ার আপাতত সুযোগ নেই। অন্যদিকে ব্রিটেনের আয়োজকরা আজহারির সব অনুষ্ঠান স্থগিত করেছেন। তবে তারা টিকিটের টাকা এখনো ফেরত দেননি।

সব প্রক্রিয়া সম্পন্ন করে লন্ডনে প্রবেশ করতে হলে আজহারিকে অপেক্ষা করতে হবে কাতারে। লন্ডনে যেতে না পেরে আজহারি এখন দোহাতে অবস্থান করছেন। এদিকে লন্ডন আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক টিভির ফেসবুক পেজে এক ভিডিও ঘোষণাতে বলেছেন, বিশেষ কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সঙ্গে মাওলানা মিজানুর রহমান আজহারি ভালো আছেন এ সংবাদও তিনি দর্শকদের জানিয়েছেন।

তিনি বলেন, পরে আবারও অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা দেয়া হবে। এক্ষেত্রে টিকিট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষণা হলে তখন এই টিকিটেই অনুষ্ঠান দেখা যাবে। তবে ব্রিটেনের বাকি শহরগুলোর অনুষ্ঠান স্থগিত করা হয়নি। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো আজহারির ভিসা বহাল করা হবে।

ব্রিটিশ স্বরাষ্ট্র দপ্তর বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেনি। লন্ডন থেকে সাংবাদিক আ স ম মাসুম জানান, বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে গিয়ে বসবাসরত মাওলানা আজহারির বিরুদ্ধে স্বরাষ্ট্র দপ্তরে কমিউনিটির অনেকে অভিযোগ করেছেন। স্বরাষ্ট্র দপ্তর তার পুরানো ওয়াজের কপি সংগ্রহ করে দেখছে। কমিউনিটিতে নেতিবাচক প্রতিক্রিয়ার আশঙ্কা থেকেই স্বরাষ্ট্র দপ্তর তার ভিসা বাতিল করেছে। তারা কোনো অনুমতি দিচ্ছে না। এমনকি তাদের সঙ্গে যোগাযোগ করা হলে কোন ধরনের তথ্য দিতে অপারগতা জানিয়েছে।

কাতার বিমানবন্দরেই বাতিল করা হয়েছে মিজানুর রহমান আজহারীর ব্রিটেন যাওয়ার ভিসা। আজহারি মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে রওয়ানা হয়ে কাতার বিমানবন্দরে বুধবার ভোরে পৌঁছান, বুধবার সকালে যখন লন্ডনের ফ্লাইটে ওঠার জন্য সংশ্লিষ্ট গেটে আসেন তাকে ফ্লাইটে উঠতে দেয়া হয়নি।

৯৬ ঘণ্টার জন্য ট্রানজিট ভিজিট ভিসা নিয়ে তিনি এখন কাতারে অবস্থান করছেন। ৩১ অক্টোবর থেকে ব্রিটেনের ৬টি শহরে আজহারির ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় আইওন টিভির পক্ষ থেকে। এ অনুষ্ঠানে ১৫ পাউন্ড থেকে ১০০ পাউন্ডের ১২ হাজার টিকিট বিক্রি হয়েছিল।

মিজানুর রহমান আজহারী দীর্ঘদিন ধরে মালয়েশিয়াতে বসবাস করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here