লকডাউনে ময়মনসিংহে দুই দিনে ১০৯৫ মামলায় ৮ লাখ টাকা জরিমানা

0
245

আরিফ রববানী, ময়মনসিংহ: করোনা ভাইরাস সংক্রমণরোধে সারাদেশে এক সপ্তাহের কঠোর লকডাউন চলছে। লকডাউনের দ্বিতীয় দিনেও ময়মনসিংহে প্রশাসনের শক্ত অবস্থান ছিল চোখে পড়ার মতো। কঠোর লকডাউনের মধ্যে রাস্তাঘাটে মানুষ বের হলেই ম্যাজিস্ট্রেট ও আইনশৃংখলা বাহিনীর প্রশ্নের মুখে পড়তে হচ্ছে।

শুক্রবার (২ জুলাই) সকাল থেকে ময়মনসিংহ জেলা সদরসহ প্রত্যেক উপজেলার শহরের ব্যস্ততম সড়ক ও মোড়গুলোতে প্রশাসনের কর্মকর্তাদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। ভোর থেকে দৈনন্দিন কাজে মানুষ বের হলেও বেলা বাড়ার সাথে সাথে মানুষের চলাচল কমে যায়। সরকার ঘোষিত কঠোর লকডাউন প্রতিপালনে সকাল থেকেই জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ৫২টি টিম ময়মনসিংহের প্রধান নগরীসহ বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকায় টহল অব্যাহত রেখেছে। মাঠে রয়েছে র‌্যাব, থানা, ডিবি ও ট্রাফিক পুলিশ।

এছাড়াও বিভিন্ন এলাকা এবং সড়কগুলোতে সেনাবাহিনীর কয়েকটি টিম টহল দিচ্ছে। প্রশাসনিক কর্মকর্তারা রিকশা, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন থামিয়ে জানতে চাচ্ছেন কে কোথায় যাবেন। যথাযথ কারণ দর্শাতে না পারলে গাড়ীর যাত্রী, চালক ও পথচারীদের গন্তব্যে যেতে দেওয়া হচ্ছে না। অপ্রয়োজনে ঘর থেকে বের হলে গুনতে হচ্ছে জরিমানা অথবা হতে হচ্ছে আটক। তবে জেলার কিছু গ্রামাঞ্চলের বিভিন্ন বাজারগুলোতে আইন অমান্য করে অনেকেই দোকান খোলা রেখেছেন। যেখানে মানা হচ্ছে না স্বাস্থ্য বিধি।

এদিকে কঠোর লকডাউন’র দ্বিতীয় দিনে ময়মনসিংহ জেলায় আরও ৫৭০টি মামলায় ৪,০৬,৬৯৫ (চার লক্ষ ছয় হাজার ছয়শত পঁচানববই) টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও বিনা কারণে বাইরে বের হওয়ায় একাধিক ব্যক্তিকে মুচলেকা দেওয়া হয়েছে। অন্যদিকে লকডাউনের প্রথম দিনে ৫২৫টি মামলা দায়ের করা হয় এবং ও ৩,৯৭,৪৮০/- (তিন লক্ষ সাতানববই হাজার চারশত আশি)টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এই নিয়ে দুই দিনে সর্বমোট-১০৯৫ মামলায় ৮,০৪,১৭৫ (আট লক্ষ চার হাজার একশত পচাত্তর টাকা) জরিমানা আদায় হয়েছে। লকডাউন এবং স্বাস্থ্যবিধি অমান্য করায় এ কারাদন্ড-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (০২ জুলাই) সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত জেলার ১৩টি উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন। জরিমানা আদায়কৃতদের মধ্যে জেলা প্রশাসন মামলাঃ২১০ মামলায়-
১,২৭,২১০ টাকা,উপজেলা প্রশাসনঃ ৩৩৮মামলায় জরিমানাঃ ২,৭৪,৭৮৫ টাকা,সিটি কর্পোরেশন ২২ মামলায় ৪৭০০ টাকা জরিমানা আদায় করে।
ময়মনসিংহ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক এ তথ্য নিশ্চিত করে জানান, স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ এবং ব্যাটেলিয়ন আনসার নিয়ে ১৩ উপজেলায় ৫২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

অপরদিকে কঠোর লকডাউনের দ্বিতীয় দিনেও ছিল রাজপথ ছিলো ফাঁকা। ছিল না কোনো গণপরিবহন। জেলা ও উপজেলা পর্যায়ে পুলিশের চেকপোস্ট ও ভ্রাম্যমাণ আদালত কাজ করছেন। গুরুত্বপূর্ণ পয়েন্টে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, বিজিবি, ও র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টহল চলেছে।

ময়মনসিংহ জেলা পুলিশের পক্ষে জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ জানান, গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট ও পুলিশের টহল রয়েছে। এদিকে শহরের দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সড়কে চলছে না কোনো গণপরিবহন।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বুধবার (৭ জুলাই) মধ্যরাত পর্যন্ত ‘কঠোর বিধিনিষেধ’ আরোপ করেছে সরকার। এ সময় জরুরি সেবা দেওয়া দফতর-সংস্থা ছাড়া সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ থাকছে। তবে গণমাধ্যমসহ কিছু জরুরি পরিষেবা এ বিধিনিষেধের বাইরে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here