করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া দূর করে ডাবের পানি!

0
47

করোনাভাইরাসের টিকা নেয়ার পর কম বেশি সবারই সামান্য কিছু পাশ্র্বপ্রতিক্রিয়া দেখা যায়। জ্বর, গায়ে ব্যথা, মাথা ব্যথাসহ একাধিক সমস্যা এসেছে টিকা নেওয়ার পর। অবশ্য এই শারীরিক সমস্যা স্থায়ী হয়েছে খুব বেশি হলেও দুই থেকে তিন দিন।

টিকা নেওয়ার পর এই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে মূলত ডাক্তাররা ওষুধ হিসেবে প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু ভারতের দুই জন ডাক্তার অঙ্গুরি ও ডাক্তার মনসুর আহমেদ জানিয়েছেন, আপনি যদি ডাবের পানি খান তাহলে আপনার এই ধরনের সমস্যা না আসার সম্ভাবনা বেশি।

বিস্তারিতভাবে চিকিৎসক জানিয়েছেন, ডাবের পানিতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট ও ক্যালসিয়াম ম্যাগনেশিয়াম পটাসিয়াম, ভিটামিন-সি, ফসফরাসের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান। যা শরীরে প্রয়োজনীয় স্যালাইন গ্লুকোজের খামতি মেটাতে পারে।

তাদের মতে ভ্যাকসিন নেওয়ার পর শরীরকে ভালোমতো হাইড্রেট করে রাখা অতি প্রয়োজনীয়। তাই মহিলাদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পর দুই থেকে তিন লিটার এবং পুরুষদের ক্ষেত্রে ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া খুবই প্রয়োজন। আপনার শরীরে পূর্ববর্তী যদি কোন রোগ থেকে থাকে। অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

কিছু ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার দিন ডাক্তাররা অ্যালকোহল ও ধূমপান থেকে বিরত থাকতে বলেছেন। যদিও ভ্যাকসিন নিলে মদ্য বা ধূমপান করা যাবে না, সেই বিষয়ে কোনো গাইডলাইন জারি করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ভ্যাকসিন নির্মাতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here