মৌসুমি বায়ু আসছে, কমবে দাবদাহ

0
310

খবর৭১ঃ ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মাত্র কয়েক দিন বিরতি দিয়ে জ্যৈষ্ঠের মধ্যভাগে এসে গা-জ্বালা গরম শুরু হয়েছে। ফের তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। রবিবারও (৩০ মে) দেশের সাত জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। গরমের এই ভোগান্তি এ বছরের মতো শেষ হতে চলেছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষাবাহী বায়ুমণ্ডল বঙ্গোপসাগরে অগ্রসর হচ্ছে। দু-তিন দিনের মধ্যে তা কক্সবাজার উপকূলে পৌঁছাবে। তা ধীরে ধীরে বিস্তার লাভ করে পুরো দেশে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, ৩ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের টেকনাফ উপকূলে পৌঁছাতে পারে।

জুনের মাঝামাঝি নাগাদ মৌসুমি বায়ু গোটা দেশে ছড়িয়ে যেতে পারে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু যখন পুরো বাংলাদেশের আকাশে বিস্তার লাভ করবে, তখন বৃষ্টিপাত বাড়বে। তিন দিনের মধ্যে হয়তো এ বায়ু উপকূল স্পর্শ করবে। ধীরে ধীরে এটা উত্তর দিকে অগ্রসর হবে। এভাবে এটা পুরো দেশে বিস্তার ঘটাবে। তিনি বলেন, এখন বলা যায় তাপপ্রবাহ বিদায় নিচ্ছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু পুরো দেশে বিস্তারে অনেক সময় জুনের মাঝামাঝি সময়ও লেগে যায়। বিস্তার লাভ করলে হয়তো তাপপ্রবাহ থাকবে না। বৃষ্টিপাত কম হলে তাপপ্রবাহ হয়, কিন্তু সেটা দীর্ঘস্থায়ী হয় না, দু-একদিন পর তাপপ্রবাহ কেটে যায়।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, মৌসুমি বায়ুপ্রবাহ কক্সবাজারের দিকে ধেয়ে আসছে। এটি কয়েক দিনের মধ্যে টেকনাফ হয়ে দেশের অভ্যন্তরে প্রবেশ করে বিস্তার লাভ করবে।

আবহাওয়াবিদরা জানান, গ্রীষ্মকালে ভারতের পশ্চিমাঞ্চলে ভূখণ্ডে প্রচণ্ড তাপের কারণে নিম্নচাপ কেন্দ্রের সৃষ্টি হয়, একই সময়ে ভারত মহাসাগর তুলনামূলকভাবে শীতলতর হওয়ায় উচ্চ চাপ কেন্দ্রের সৃষ্টি হয়। ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পসহ সাগর থেকে ভূখণ্ডে মৌসুমি বায়ু প্রবাহিত হয় যা ভারি বৃষ্টিপাত ঘটায়। ভারত মহাসাগর অঞ্চলে গ্রীষ্মকালীন মৌসুমি বায়ু দুই শাখার একটি হলো—আরব সাগর প্রবাহ এবং বঙ্গোপসাগর প্রবাহ। বঙ্গোপসাগরের মৌসুমি বায়ু প্রবাহটি মূলত গাঙ্গেয় সমভূমি অঞ্চল ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আবহাওয়ার প্রকৃতিকে নিয়ন্ত্রণ করে। জুন মাসের শুরুর দিকে এই বায়ুপ্রবাহ বাংলাদেশ দিয়ে ভারতের কেন্দ্র-অঞ্চলের নিম্নচাপ কেন্দ্রের দিকে প্রবাহিত হতে থাকে।

সাত জেলায় তাপপ্রবাহ অব্যাহত থাকবে

রাঙ্গামাটি, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, রংপুর, খুলনা ও যশোর জেলাসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রবিবার আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে দেশের উত্তরাংশে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে। পূর্বাভাসে আরো বলা হয়েছে, রাঙ্গামাটি, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, রংপুর, খুলনা ও যশোর জেলাসহ সিলেট বিভাগের ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবির্তত থাকতে পারে এবং দেশের উত্তর-পশ্চিমাংশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং এ ছাড়া দেশের অন্যত্র সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী তিন দিন বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here