নারিকেল তেল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

0
27

খবর৭১ঃ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের বেশি তারা মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে দূরে আছেন। তাই চিকিৎসকদের পরামর্শ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খাওয়ার। এই তালিকায় সবার উপরে আছে নারিকেল তেল। গবেষণায় জানা গছে শরীরের উপকারে নারিকেল তেলের ভূমিকা অপরিসীম।

গরম না করে ঠান্ডায় জমাট নারকেল তেলেই বেশি উপকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নারকেলের খোল থেকে প্রাপ্ত টাটকা তেলের অনেক গুণ রয়েছে।

তেল নিষ্কাশনের সময় তাতে প্রচুর পরিমানে প্রাকৃতিক খনিজ পাওয়া যায়। এছাড়াও এই তেল ভিটামিন-ই সমৃদ্ধ। একেবারে প্রাকৃতিক গুণে ভরা এই তেল শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

স্বাস্থ্যের পক্ষে ভালো ফ্যাটি অ্যাসিড থাকে এই তেলে। প্রচুর মাত্রায় এই ফ্যাটি অ্যাসিড রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় এবং মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড উৎপন্ন করে।

ঠান্ডায় জমা নারকেল তেলে রয়েছে মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড , যা লিভারের সমস্যা দূর করে লিভার পরিষ্কার করে। জেনে রাখা ভালো এই স্যাচুরেটেড ফ্যাট কিন্তু শরীরের পক্ষে ভালো কারণ শরীর খুব সহজেই এই ফ্যাট শোষণ করতে পারে।

ঠান্ডা নারকেল তেল প্রতিদিন রান্নাতেও ব্যবহার করা যেতে পারে। সকাল সকাল এক চামচ করে নারকেল তেল খেলে শরীরের উপকার নিজেই বুঝতে পারবেন। ব্যালেন্স ডায়েটের সঙ্গে নারকেল তেল শরীরকে রোগমুক্ত রাখতে অনেক সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here