মোংলার পশুর নদীতে কয়লাবোঝাই কার্গো জাহাজ ডুবি

0
40

স্টাফ রিপোটার,বাগেরহাট: মোংলা বন্দরের পশুর নদীতে অতিরিক্ত স্রোতের  চাপে রশি ছিড়ে ৪০০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি ইফসিয়া মাহিন নামের একটি কার্গো জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার (৩০ মার্চ) দুপুর ১টার দিকে বন্দর জেটির পাশের কাটাখালী এলাকায় জাহাজটি ডুবে যায়। এসময় জাহাজে থাকা ৯ জন স্টাফ ও একজন নিরাপত্তাকর্মী সাঁতয়ে তীরে উঠতে সক্ষম হন।
ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি ইফসিয়া মাহিন-এর মাস্টার মো. শাহ আলম জানান, যশোরের নওয়াপাড়া যাওয়ার উদ্দেশ্যে মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৬ নম্বরে থাকা একটি বিদেশি জাহাজ থেকে রোববার (২৮ মার্চ) সকালে কয়লা বোঝাই করেন তারা। কার্গোটিতে প্রায় ৪০০ মেট্টিক টন কয়লা বোঝাই করা হয়। পরে সকাল ৯টার দিকে পশুর নদীর বানীশার বাজার বয়ায় অবস্থান নেয় কার্গোটি। মঙ্গলবার দুপুরে পানির প্রবল স্রোতে বয়া থেকে কার্গো জাহাজ বাঁধা রশি ছিঁড়ে যায়। এসময় এমভি ইফসিয়া মাহিনসহ ১০/১২টি জাহাজ ওই বয়া থেকে ছুটে যায়। জাহাজগুলো দুর্ঘটনা এড়াতে যে যার মত নিরাপদে সরতে থাকে। সরতে থাকা কার্গোর মধ্যে একটির সঙ্গে ধাক্কা লাগে ইফসিয়া মাহিনের। এতে ইফসিয়া মাহিনের বাম পাশের হ্যাচ ফেটে যায়। এসময় জাহাজটি স্রোতের টানে ভাসতে ভাসতে বানীশারÍা থেকে কাটাখালী পর্যরÍ গিয়ে ডুবে যায়। তবে জাহাজের স্টাফ ও এক নিরাপত্তা কর্মী সাঁতরে নদীর পাড়ে উঠতে সক্ষম হন। তবে জাহাজটি পশুর চ্যানেলের বাইরে চরের দিকে ডুবে যাওয়ায় মূল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি রাতে মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৮৪৮ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যায় এমভি বিবি-১১৪৮ নামের একটি কার্গো জাহাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here