ইরাকের বালাদ বিমানঘাঁটিতে হামলা

0
55
ইরাকের বালাদ বিমানঘাঁটিতে হামলা

খবর৭১ঃ ইরাকে আইএসকে দমনে পাঁচ শ’ থেকে সৈন্য সংখ্যা চার হাজারে বাড়াতে ন্যাটোর পরিকল্পনার ঘোষণার পরই এই হামলা করা হলো। গত সপ্তাহে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন স্টোলেনবার্গ এই পরিকল্পনা ঘোষণা করেন।

উত্তর ইরাকের সালাহ উদ্দিন প্রদেশের বালাদ বিমানঘাঁটিতে ওই হামলায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায়িত্ব স্বীকার করেনি।

প্রাদেশিক সরকারের মিডিয়া মুখপাত্র জামাল আকাব স্থানীয় সংবাদমাধ্যমকে জানান বিমানঘাঁটির সীমানার মধ্যে খোলা স্থানে রকেটগুলো আঘাত হানে।

গত বছরের জানুয়ারিতে বাগদাদ থেকে ৮০ কিলোমিটার উত্তরের এই বিমানঘাঁটিতে আট দফা রকেট হামলায় ইরাকি বিমান বাহিনীর চার সদস্য আহত হয়েছেন, যাদের মধ্যে দুই জন বিমান বাহিনীর কর্মকর্তা।

এই বিমানঘাঁটিকে কেন্দ্র করেই মার্কিন প্রতিরক্ষা কোম্পানি স্যালিপোর্ট ইরাকে তাদের কার্যক্রম চালিয়ে আসছে। বর্তমানে ইরাকের এফ-১৬ প্রকল্পে সহায়তার জন্য ওই বিমানঘাঁটি থেকে কোম্পানির ৪৬ কর্মী কাজ করছেন।

গত সপ্তাহে উত্তর ইরাকের কুর্দি স্বায়ত্বশাসিত অঞ্চলের অধীন এরবিল বিমানবন্দরের কাছে এক সামরিক ঘাঁটিতে কয়েক দফা মিসাইল হামলায় একজন নিহত ও আরো নয়জন আহত হয়। স্বল্প পরিচিত সশস্ত্র সংগঠন আউলিয়া আল-দাম্ম এই হামলার দায়িত্ব স্বীকার করে। ইরাকি কর্মকর্তারা বলছেন, ইরান সমর্থিত ইরাকের পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) সাথে সংগঠনটির সংযোগ ছিল।

 

সূত্র : আলজাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here