ফুলকপি নাকি ব্রকলি, কোনটি বেশি উপকারী?

0
26

খবর৭১ঃ ফুলকপি হোর বা ব্রকলি, দুটিই ব্রাসেলস স্প্রাউট এবং এই ধরনের সবুজ পাতাযুক্ত ক্রুসীফেরাস গোত্রের শাকসবজি পুষ্টিগুণে সমৃদ্ধ। শরীরের জন্য দারুণ উপকারী। ব্রকলি এবং ফুলকপিতে প্রচুর পরিমাণে খনিজ ও ভিটামিন আছে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এ কারণে চিকিৎসকরা ব্রকলি এবং ফুলকপি খাওয়ার পরামর্শ দেন।

উভয় সবজিই শর্করা কম এবং উভয়ই অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ। দেখতে অনেকটা একই হলেও এর স্বাস্থ্যগুণে পার্থক্য রয়েছে।

ফুলকপি এবং ব্রোকলি উভয়ই সুপার স্বাস্থ্যকর। দুজনেরই খুব কম শর্করা রয়েছে। এছাড়াও উভয়েরই অনেকগুলো ভিটামিন এবং খনিজ রয়েছে যা আরও ভাল স্বাস্থ্য নিশ্চিত করে। অন্যান্য শাকসবজির তুলনায় এতে ফাইবার এবং ভিটামিন সি বেশি থাকে।

ফাইবার হজম ব্যবস্থা বজায় রাখার সঙ্গে সঙ্গে শরীর থেকে বিষাক্ত পদার্থও সরিয়ে দেয়। ভিটামিন সি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে, আঘাতকে নিরাময় করে এবং আপনার ত্বককে আলোকিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি ছাড়াও উভয় সবজিতেই পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজসহ অনেকগুলো ম্যাক্রো এবং মাইক্রো পুষ্টি রয়েছে।

এক কাপ কাঁচা ফুলকপির যেসব পুষ্টি রয়েছে

ক্যালোরি: ২৭

কার্বোহাইড্রেট:৫.৫ গ্রাম

ফাইবার: ২ গ্রাম

প্রোটিন: ২ গ্রাম

ভিটামিন সি: ৫৭% আরডিএ

ভিটামিন বি৬: ১৪% আরডিএ

ফোলেট: ১৫% আরডিএ

ভিটামিন ই: ১% আরডিএ

এক কাপ ব্রকলিতে কিছুটা বেশি পুষ্টি থাকে

ক্যালোরি: ৩১

কার্বোহাইড্রেট: ৬ গ্রাম

ফাইবার: ২.৫ গ্রাম

প্রোটিন: ২.৫ গ্রাম

ভিটামিন সি: ৯০% আরডিএ

ভিটামিন বি৬: ৯০% আরডিএ

ফোলেট: ১৪% আরডিএ

ভিটামিন ই: ৩% আরডিএ

অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় শরীর থেকে ফ্রি র‌্যাডিকালগুলি সরিয়ে ফেলতে সহায়তা করে। আপনি যদি আপনার ডায়েটে একটি সমৃদ্ধ অ্যান্টি-অক্সিডেন্ট অন্তর্ভুক্ত করতে চান তবে ব্রকলির চেয়ে ভালো আর কিছু নয়। এই সবুজ শাকসবজিতে একটি যৌগ পাওয়া যায়, যাকে সালফোরোফেন বলে। রক্তে শর্করার মাত্রা হ্রাস করে, চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং বৃদ্ধ বয়সেও আপনাকে সুস্থ রাখে। একইভাবে ফুলকপিতে শক্তিশালী এবং শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা কোষের কার্যকে শক্তিশালী করে। ব্রকলিতে ফুলকপির চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন কে ডোজ রয়েছে।

আপনি সুস্থ থাকতে ও উপকার পেতে দুটি সবজিই খাবার তালিকায় রাখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here