ঢাকায় সড়ক দুর্ঘটনার হার সবচেয়ে বেশি, কম পার্বত্য চট্টগ্রামে

0
40
ঢাকায় সড়ক দুর্ঘটনার হার সবচেয়ে বেশি, কম পার্বত্য চট্টগ্রামে

খবর৭১ঃ ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ এলাকায় সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলগুলোতে সড়ক দুর্ঘটনা কম। নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে ২০২০ সালের সড়ক দুর্ঘটনার এ তথ্য তুলে ধরেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

ইলেক্ট্রনিক মিডিয়া, জাতীয় পত্রিকা, অনলাইন পোর্টালে, শাখা সংগঠনগুলোর রিপোর্ট এবং অপ্রকাশিত ঘটনার তথ্য থেকে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে চার হাজার ৯২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে চার হাজার ৯৬৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ হাজার ৮৫ জন। এর মধ্যে রেলপথ দুর্ঘটনায় ১২৯ জন নিহত ও ৩১ জন আহত হন। আর নৌপথ দুর্ঘটনায় ২১২ জন নিহত ও ১০০ জন আহত বা নিখোঁজ হন।

ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ এলাকায় সড়ক দুর্ঘটনা বেশি হলেও রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এলাকায় কম বলে উল্লেখ করেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। পার্বত্য চট্টগ্রামে তুলনামূলক কম গতিতে যানবাহন চালানোর কারণে দুর্ঘটনা কম বলে মনে করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে। এই এক মাসেই ৪৪৭টি দুর্ঘটনায় ৪৯৫ জন মারা যান। আহত হয়েছেন ৮২৩ জন।

দুর্ঘটনা রোধে সড়ক পরিবহন আইন ২০১৮-এর বাস্তবায়ন সংক্রান্ত জরুরি কার্যক্রম গ্রহণ করা, প্রধানমন্ত্রী নির্দেশিত ৬ দফা নির্দেশনামা দ্রুত বাস্তবায়ন করাসহ বেশ কিছু সুপারিশ করে নিসচা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here