বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরণ

0
34
করোনায় একদিনে আরও ৩৬ মৃত্যু, নতুন শনাক্ত ১১৩৪

খবর৭১ঃ করোনার বেশি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন নতুন ধরনটি যুক্তরাজ্যে প্রথম দেখা দেওয়ার পর এখন বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়েছে। ইউরোপের পাশাপাশি কানাডা ও জাপানেও করোনার এই নতুন ধরণ শনাক্ত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাদ্যম বিবিসির প্রতিবেদনে খবরে বলা হয়. স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে যাদের শরীরে এই নতুন করোনা ধরা পড়েছে তারা যুক্তরাজ্যফেরত কারো সংস্পর্শে ছিলেন। তবে কানাডায় যে দম্পতির দেহে নতুন ধরণের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে তারা সম্প্রতি ভ্রমণ করেননি কিংবা ঝুঁকিপূর্ণ কারো সংস্পর্শেও যাননি বলে জানা গেছে।

এদিকে স্থায়ীভাবে বসবাস করেন না এমন বিদেশিদের বেশির ভাগের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে জাপান। আগামীকাল সোমবার থেকে এক মাসের জন্য এটি কার্যকর হতে যাচ্ছে। দেশটিতে প্রথমে পাঁচজনের শরীরে করোনার নতুন ধরণের করোনা শনাক্ত হয়। ওই পাঁচজনই যুক্তরাজ্য থেকে আগত। এরপর আরো দুজনের শরীরে নতুন ধরণের পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তাদের একজন নাকি স্থানীয়ভাবেই সংক্রমিত হয়েছেন।

এদিকে, ইউরোপের বেশ কয়েকটি দেশ একযোগে আজ রোববার থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু করছে। অন্যদিকে জার্মানির উত্তরপূর্বাঞ্চলের স্বাস্থ্যকর্মীরা বিবিসিকে বলেছেন, ফাইজার-বায়োএনটেকের অনুমোদিত টিকা বিতরণে আর একটি দিনও অপেক্ষা করতে চান না তারা। জার্মানির একটি নার্সিংহোমের বয়োজ্যেষ্ঠদের দিয়ে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছেন তারা।

হাঙ্গেরির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, দেশটির ডেল-পেস্ট সেন্ট্রাল হসপিটালের একজন চিকিৎসককে টিকা দেওয়ার মধ্য দিয়ে তাদের দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেয়েন ইউরোপজুড়ে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু উপলক্ষে টুইটারে একটি ভিডিওবার্তা ছেড়েছেন। সেখানে একে তিনি ‘একতার হৃদয়স্পর্শী মুহূর্ত’ বলে আখ্যা দেন।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, করোনার নতুন ধরণটি পূর্ববর্তী স্ট্রেইনের তুলনায় বেশি সংক্রামক। তবে এটি বিপজ্জনক নয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here